শ্রীলঙ্কায় বদলের ছড়াছড়িতে বাদ অধিনায়ক চান্দিমালও

দল হেরে চলেছে। অধিনায়কের ব্যাটে রান নেই। শ্রীলঙ্কার টেস্ট দলের খোলনলচেই প্রায় পাল্টে ফেললেন নির্বাচকেরা। দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট দলে জায়গা পাননি অধিনায়ক দিনেশ চান্দিমাল। নতুন টেস্ট অধিনায়ক ওপেনার দিমুথ করুনারত্নে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2019, 06:09 PM
Updated : 5 Feb 2019, 06:09 PM

চান্দিমালকে নির্বাচকরা পরামর্শ দিয়েছেন, ঘরোয়া ক্রিকেটে ফিরে ফর্ম খুঁজে পেতে। লঙ্কান সংবাদমাধ্যমের যা খবর, ব্যাটিং পজিশন নিয়ে নির্বাচকদের সঙ্গে বিরোধও কাল হয়েছে চান্দিমালের জন্য। গত কিছু দিনে তিনি ব্যাট করেছেন তিন নম্বরে। নির্বাচকদের চাওয়া ছিল পাঁচ-ছয়ে খেলা, যেখানে তিনি আগে সফল হয়েছেন। কিন্তু তিনে সফল হতে পারেনি চান্দিমাল। সবশেষ ৫ টেস্টে ফিফটি করেছেন একটি।

দক্ষিণ আফ্রিকা সফর উপমহাদেশের দলগুলির জন্য বরাবরই ভীষণ কঠিন হলেও নির্বাচকেরা বেছে নিয়েছেন তারুণ্য নির্ভর দল। ১৭ সদস্যের দলের ৮ জনই টেস্ট খেলেছেন ৫টি বা তার কম।

রঙ্গনা হেরাথের বিদায়ের পর দলের মূল স্পিনার হয়ে ওঠা দিলরুয়ান পেরেরা জায়গা হারিয়েছেন দলে। বাদ পড়েছেন ব্যাটসম্যান রোশেন সিলভাও।

দলে একদম নতুন মুখই তিনটি, ২২ বছর বয়সী বাঁহাতি স্পিনার লাসিথ এম্বালদেনিয়া, ২৩ বছর বয়সী পেসার মোহামেদ সিরাজ ও ২৬ বছর বয়সী ব্যাটসম্যান ওশাদা ফার্নান্দো। এ ছাড়াও সদ্যই ঘরোয়া ক্রিকেটে এক ম্যাচে জোড়া ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়া অ্যাঞ্জেলো পেরেরা পেয়েছেন পারফরম্যান্সের পুরস্কার। শ্রীলঙ্কার হয়ে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও টেস্ট দলে প্রথমবার ডাক পেলেন পেরেরা।

দলে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার মিলিন্দা সিরিবর্দনা ও এক সময়ের নিয়মিত টেস্ট ওপেনার কৌশল সিলভা। সিরিবর্দনা তার ৫ টেস্টের সবশেষটি খেলেছেন ২০১৬ সালের মে মাসে। কৌশল এক বছর পর গত নভেম্বরে দলে ফিরেছিলেন, ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে বাজে পারফরমেন্সের জন্য আবার বাদ পড়েছিলেন।

চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সদ্য সমাপ্ত দ্বিতীয় টেস্ট খেলতে না পারলেও ফিট হবেন আশায় দলে রাখা হয়েছে মূল স্ট্রাইক বোলার সুরাঙ্গা লাকমলকে। চোটের কারণে অস্ট্রেলিয়া সিরিজের মতো এই সিরিজেও নেই অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কার দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু ১৩ ফেব্রুয়ারি, ডারবানে।

টেস্টের শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), নিরোশান ডিকভেলা (সহ-অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, কৌশল সিলভা, কুসল মেন্ডিস, মিলিন্দা সিরিবর্দনা, ধনঞ্জয়া ডি সিলভা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো পেরেরা, সুরাঙ্গা লাকমল, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, চামিকা করুনারত্নে, মোহামেদ সিরাজ, লাকশান সান্দাক্যান, লাসিথ এম্বালদেনিয়া।