মিরপুরের উইকেটে খেলে উন্নতির সুযোগ দেখেন না মাশরাফি

কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে ৭২ রানে গুঁড়িয়ে দেওয়ার পর মিরপুরের উইকেটের সমালোচনা করলেন মাশরাফি বিন মুর্তজা। রংপুর রাইডার্স অধিনায়ক মনে করেন, এই ধরনের উইকেটে খেলে ক্রিকেটারদের উন্নতি সম্ভব নয়। ব্যাটসম্যান, বোলারদের উন্নতির জন্য খেলতে হবে চট্টগ্রামের মতো উইকেটে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2019, 01:15 PM
Updated : 2 Feb 2019, 01:52 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার ৯ উইকেটে জিতে চূড়ায় থেকে প্রাথমিক পর্ব শেষ করে রংপুর। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, অনিশ্চিত উইকেটে ভালো ক্রিকেট খেলা সম্ভব নয়।

“ব্যাটসম্যানদের জন্য আসলেই কঠিন, এটা নিশ্চিত। বোলারদের উন্নতি হয় না। এখানে বোলারদের তেমন একটা চাপে থাকতে হয় না। উন্নতি করতে হলে তো বোলারদের চাপের মধ্যে বোলিং করতে হবে। যেমনটা হয় চট্টগ্রামের উইকেটে।”

“বোলারদের উন্নতি হবে চট্টগ্রামে, আপনি কি করছেন, তখন পরিষ্কার ছবিটা আসতে থাকবে। এই মোমেন্টে ইয়র্কার দরকার, এই মোমেন্টে স্লোয়ার দরকার সেটা আপনাকে করতে হবে। ইয়র্কারে উইকেটের ব্যাপার থাকে না তবে স্লোয়ারে গ্রিপের ব্যাপার আছে। এখান থেকে শেখার ব্যাপারটা থাকে। কিন্তু মিরপুরের উইকেটে শেখা লাগছে না। একটা জায়গাতেই বল করলে সফল হওয়া যাচ্ছে।”

মাশরাফি মনে করেন, মিরপুরের উইকেটে টিকে থাকার দিকে সব মনোযোগ দিতে গিয়ে স্বাভাবিক ব্যাটিংটা করা হয়ে ওঠে না ব্যাটসম্যানদের।

“ব্যাটসম্যানদের জন্য মাথা খাটিয়ে শট খেলা তো দূরে থাক সাধারণ শট খেলাও কঠিন হয়ে যাচ্ছে। এইসব ক্ষেত্রে উইকেট অনেক কিছু ম্যাটার করে। সিলেট ও চট্টগ্রামে যে উইকেটে ব্যাটিং-বোলিং করেছি সেই ধরনের উইকেটে শেখার অনেক সুযোগ থাকে।”

“মিরপুরের উইকেটের দোষ দিয়ে লাভ নেই। কিউরেটরকে দোষ দিয়ে লাভ নেই। আমাদের এই উইকেট সব সময়েই অননুমেয় ছিল। হয়তোবা কিছু আছে উইকেটে, সবার কাছেই অননুমেয়। (কিউরেটর) গামিনি (ডি সিলভা) অনেক চেষ্টা করেছেন। ... উইকেটে ১০-১৫ ওভার পরই আচরণ পরিবর্তন হয়। হুট করে বল নিচু হয়। খুবই অননুমেয়, মন্তব্য করা কঠিন আসলে।”