অলরাউন্ড পারফরম্যান্সে সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা

সিরিজ শুরুর আগে ফাফ দু প্লেসি এগিয়ে রেখেছিলেন পাকিস্তানকে। কিন্তু মাঠের পারফরম্যান্সে তার দলই মেলে ধরল শ্রেষ্ঠত্বের প্রমাণ। শেষ ম্যাচে ব্যাটে-বলে দুর্দান্ত পারফরম্যান্সে পাকিস্তানকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা জিতে নিল সিরিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2019, 07:46 PM
Updated : 30 Jan 2019, 07:47 PM

সিরিজ নির্ধারণী শেষ ওয়ানডেতে পাকিস্তানকে ৭ উইকেটে উড়িয়ে দিয়েছে দক্ষিণ আফ্রিকা। ৫ ম্যাচের সিরিজ জিতে নিয়েছে ৩-২ ব্যবধানে।

কেপ টাউনে বুধবার দারুণ বোলিংয়ে পাকিস্তানকে ২৪০ রানে আটকে রাখে দক্ষিণ আফ্রিকা। রান তাড়ায় দুর্দান্ত এক ঝড়ো ইনিংস খেলেন কুইন্টন ডি কক। এরপর ফাফ দু প্লেসি ও রাসি ফন ডার ডাসেনের জুটি দলকে জিতিয়ে দেয় ১০ ওভার বাকি রেখেই।

টস জিতে বোলিংয়ে নামা দক্ষিণ আফ্রিকাকে শুরুতেই বড় উইকেট এনে দেন ডেল স্টেইন। ম্যাচের তৃতীয় ওভারে ফিরিয়ে দেন সিরিজের সফলতম ব্যাটসম্যান ইমাম-উল-হককে।

সেই ধাক্কা অবশ্য সামাল দিয়েছিল পাকিস্তান। দ্বিতীয় উইকেটে ৫৬ রানের জুটি গড়েন ফখর জামান ও বাবর আজম। ২৫ বলে ২৪ করে আউট হয়ে যান বাবর।

পাকিস্তানের ইনিংস দিক হারায় মাঝপথে। ১০ চারে ৭৩ বলে ৭০ রান করা ফখরকে ফিরিয়ে দেন আন্দিলে ফেলুকওয়ায়ো। এই অলরাউন্ডার ফিরিয়ে দেন মোহাম্মদ হাফিজকেও। পরে থিতু হয়েও বড় ইনিংস খেলতে পারেননি শোয়েব মালিক, শাদাব খানরা।

আটে নেমে ইমাদ ওয়াসিমের ৩১ বলে ৪৭ রানের অপরাজিত ইনিংসে পাকিস্তান শেষ পর্যন্ত যেতে পারে ২৪০ পর্যন্ত। শেষ বলে ছক্কায় ইনিংস শেষ করেন ইমাদ।

ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

তবে বল হাতে তেমন কিছু করতে পারেননি ইমাদ। পারেনি তার সতীর্থরাও। হাশিম আমলাকে ১৪ রানে ফিরিয়েছিলেন শাহিন শাহ আফ্রিদি। কিন্তু ডি ককের ব্যাটের ধারে কচুকাটা হতে থাকেন পাকিস্তানের বোলাররা।

তিনে নেমে কার্যকর ইনিংস খেলেছেন রিজা হেনড্রিকসও। এই দুজনের ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা এগিয়ে যায় সহজেই।

৩ চার ও ১ ছক্কায় ৩৩ বলে ৩৪ করে ফেরেন হেনড্রিকস। ডি ককের বিধ্বংসী ইনিংস শেষ হয় উসমান শিনওয়ারিকে উড়িয়ে মারতে গিয়ে। তবে ১১ চার ও ৩ ছক্কায় ৫৮ বলে ৮৩ করে ততক্ষণে দলকে জয়ের পথে তুলে দিয়েছেন এই বাঁহাতি ওপেনার।

বাকি পথটুকু অনায়াসেই পাড়ি দিয়েছেন দু প্লেসি ও রাসি ফন ডার ডাসেন। চতুর্থ উইকেটে ৯৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলকে জয়ের ঠিকানায় নিয়ে গেছেন এই দুজন। ঠিক ৫০ রানে অপরাজিত থেকে শেষ করেছেন দুজনই।

শাদাব খানকে ছক্কায় দলের জয় ও নিচের ফিফটি একসঙ্গে ছুঁয়েছেন ফন ডার পাসেন। অভিষেক সিরিজে চার ইনিংসে তিনটি ফিফটি করলেন ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। সিরিজের সর্বোচ্চ রান করে অবশ্য সিরিজ সেরা পাকিস্তানের ইমাম।

দুই দল এখন খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। কেপটাউনেই সিরিজ শুরু হবে শনিবার।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ২৪০/৮ (ইমাম ৮, ফখর ৭০, বাবর ২৪, হাফিজ ১৭, মালিক ৩১, রিজওয়ান ১০, শাদাব ১৯, ইমাদ ৪৭*, আমির ৬, শাহিন শাহ ০*; স্টেইন ১/৫১, তাহির ০/৩৬, রাবাদা ১/৪৩, প্রিটোরিয়াস ২/৪৬, মুল্ডার ১/২০, ফেলুকওয়ায়ো ২/৪২)।

দক্ষিণ আফ্রিকা: ৪০ ওভারে ২৪১/৩ (ডি কক ৮৩, আমলা ১৪, হেনড্রিকস ৩৪, দু প্লেসি ৫০*, ফন ডার ডাসেন ৫০*; উসমান ১/৪৩, শাহিন শাহ ১/৩৪, আমির ১/৪০, শাদাব ০/৭৮, হাফিজ ০/৭, ইমাদ ০/৩৮)।

ফল: দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে দক্ষিণ আফ্রিকা ৩-২ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ : কুইন্টন ডি কক

ম্যান অব দা সিরিজ : ইমাম-উল-হক