ব্যাটিং অর্ডার ঠিক করায় জোর মাশরাফির

কোন পজিশনে কেমন খেলোয়াড় দরকার জানা আছে মাশরাফি বিন মুর্তজার। কোন ভূমিকায় কে কেমন তাও জানা হয়ে গেছে। মাশরাফি তাই জানালেন সময় এসেছে বিশ্বকাপের জন্য ব্যাটিং অর্ডার ঠিক করে ফেলার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2018, 12:47 PM
Updated : 13 Dec 2018, 12:57 PM

আগামী ২ জুন দক্ষিণ আফ্রিকা ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ অভিযান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডের পর বাংলাদেশ নিউ জিল্যান্ড সফরে খেলবে ওয়ানডে সিরিজ। বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে খেলবে একটি ত্রিদেশীয় সিরিজ।

ব্যাটিং অর্ডার সাজিয়ে পরীক্ষা করে দেখার জন্য খুব বেশি ম্যাচ নেই মাশরাফিদের হাতে। অধিনায়ক জানান, তাই হাতে যেসব বিকল্প সেগুলো থেকে দ্রুত সম্ভাব্য সেরা ব্যাটিং অর্ডার বেছে নিতে হবে তাদের।

“পাঁচ বা ছয়ে বিশ্বকাপ পর্যন্ত আমাদের খেলোয়াড় ঠিক আছে। যদি আমরা মিঠুনের কথা চিন্তা করি। এখন পাঁচে খেলা সাকিবকে চাইলে তিনেও খেলাতে পারি। ও তিন নম্বরে রান করেছিল। সাকিব পাঁচে খেললে ব্যাটিং গভীরতাটা একটু বাড়ে।”  

“এশিয়া কাপের ফাইনাল থেকে লিটন রান করেছে। জিম্বাবুয়ে সিরিজে ইমরুলও রান করায় এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছে যে, ওদের একজনকে তিনে খেলানো যায়। সাকিব এখনও চাইলে তিনে খেলতে পারে। ও আমাদের সবচেয়ে ফ্লেক্সিবল খেলোয়াড়। মিঠুন পাঁচ/ছয়ে আছে। আমার মনে হয়, ব্যাটিং অর্ডার ঠিক করা জরুরি।”

জিম্বাবুয়ের বিপক্ষে দুটি সেঞ্চুরির সঙ্গে একটি ৯০ রানের ইনিংস খেলা ইমরুল ব্যর্থ হয়েছেন তিনে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে করেন ৪ ও শূন্য রান। মাশরাফি মনে করেন, দলের ভারসাম্য রাখার জন্য সময় হয়েছে কেউ রান করলেও কখনও কখনও তাকে একাদশে বাইরে রাখার।

“সৌম্য শেষ অনুশীলন ম্যাচ ও (জিম্বাবুয়ের বিপক্ষে) তৃতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করায় একটা অবস্থায় চলে এসেছে। এটা ভালো একটা অনুভূতি। পাশাপাশি আমাদের ঠিক করতে হবে যে, কাউকে কোনো কোনো সময়ে বসিয়ে রাখা যায় কিনা।”

যে ভাবনা থেকে চার ওপেনার খেলানো হয়েছিল দুই ম্যাচে তা সফল হয়নি। তাই চার ওপেনারকে খেলানোর কৌশল থেকে সরে আসার ইঙ্গিত দিলেন অধিনায়ক।

“প্রথম ম্যাচে লিটন খুব ভালো ব্যাটিং করেছে। কঠিন পরিস্থিতিতে ৪১ রান করেছে। তামিম কালকে খুব ভালো ব্যাটিং করেছে। ইমরুল দুই ম্যাচে রান করতে পারেনি। ছয়ে সৌম্য অবশ্যই ক্লিক করেনি।”

“যে চিন্তা থেকে আমরা একাদশ সাজিয়েছিলাম আমার মনে হয়, তার বাস্তবায়ন হয়নি।... একাদশে অনেক কিছুই হতে পারে। পরিবর্তন হতেও পারে। সবার মাথায় আছে ব্যাপারটা। সবাই আলোচনা করে যে সিদ্ধান্ত আসবে সেটাই নেওয়া হবে।”