বোলিংয়ে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশি বাংলাদেশের

বোলিংয়ে প্রত্যাশার চেয়ে বেশি প্রাপ্তির খুশিতে ভাসছে বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের দুই-তিনটি উইকেট তুলে নেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামা স্বাগতিকরা পেয়েছে পাঁচটি। মাহমুদউল্লাহ মনে করেন, এটা সম্ভব হয়েছে পরিকল্পনা অনুযায়ী ভালো জায়গায় বোলিং করে যাওয়ায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 02:34 PM
Updated : 1 Dec 2018, 02:34 PM

মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসানের স্পিন ভেল্কিতে ১২ ওভারে ২৯ রানের মধ্যে প্রথম পাঁচ ব্যাটসম্যানকে হারায় সফরকারীরা। ষষ্ঠ উইকেট জুটির দৃঢ়তায় ৫ উইকেটে ৭৫ রানে দ্বিতীয় দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ।

দিন শেষে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে আসা মাহমুদউল্লাহ জানান, অর্ধেক ব্যাটসম্যানকে বিদায় করায় তৃতীয় দিন আরও বেশি আত্মবিশ্বাস নিয়ে নামতে পারবেন তারা।    

“আমার মনে হয়, আমরা ভালো জায়গায় বল করেছি আজ। আমরা চেয়েছিলাম দুই-তিনটা উইকেট নিয়ে এগিয়ে যেতে। সেখানে আধ ঘণ্টায় আজ পাঁচটা উইকেট পড়েছে।” 

প্রথম ইনিংসে ৫০৮ রান করা বাংলাদেশ এগিয়ে আছে ৪৩৩ রানে। দ্বিতীয় দিন শেষে ঢাকা টেস্টে চালকের আসনে স্বাগতিকরা। মাহমুদউল্লাহ মনে করেন, তৃতীয় দিনে প্রাণপণে লড়বে ওয়েস্ট ইন্ডিজ।

“আমার মনে হয় না, জেতা সহজ হবে। আমাদের জন্য ভালো জায়গায় বোলিং করাটা গুরুত্বপূর্ণ। চেষ্টা করতে হবে প্রতিটি বলেই উইকেট নেওয়ার। আজকেও সাকিব আমাদের এই জিনিসটাই বলছিল। আমার মনে হয়, বল আজকে কিছুটা ওঠা-নামা করছে। এই জিনিসগুলো তখনই কাজে লাগবে, আপনি যখন ঠিক জায়গায় পরিকল্পনা অনুযায়ী টানা বোলিং করবেন।”

চট্টগ্রামে উইকেটে মিলেছিল অনেক বেশি সহায়তা। ঢাকায় তুলনামূলক কম সহায়তার মধ্যেও বোলাররা যেভাবে নিজেদের মেলে ধরেছেন তাতে মুগ্ধ সহ-অধিনায়ক। 

“দুইটা উইকেট আমার কাছে মনে হয়েছে দুইরকম। চট্টগ্রামের উইকেটে আরও বেশি সহায়তা ছিল। বোলারদের কৃতিত্ব দিতে হবে, ওরা এখানে ভালো জায়গায় বোলিং করেছে। নইলে আজ পাঁচ উইকেট নেওয়া সম্ভব হতো না।”
“তবে আমার মনে হয়, এই উইকেট চট্টগ্রামের চেয়ে কিছুটা হলেও ভালো ছিল। এখন কিছুটা ফাটল দেখা যাচ্ছে। আশা করি, সামনে আরও তৈরি হবে।”