সাকিবের যে কথা তাতিয়ে দিয়েছে দলকে

কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে! আর যে-ই হোক, সাকিব আল হাসান ভালোবাসেন। অন্তত এই সিরিজের জন্য। গত জুলাইয়ে ক্যারিবিয়ান সফরে গিয়ে যেভাবে হারের যন্ত্রণায় পুড়েছিল বাংলাদেশ, দেশের মাটিতে সিরিজের আগে সেই ক্ষত খুঁচিয়ে আবার দগদগে করেছেন বাংলাদেশ অধিনায়ক। সতীর্থদের উদ্বুদ্ধ করেছেন একই বেদনা প্রতিপক্ষকে ফিরিয়ে দিতে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 01:30 PM
Updated : 1 Dec 2018, 03:19 PM

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশ উড়ে গিয়েছিল ক্যারিবিয়ানদের পেস ও বাউন্সে। প্রথম টেস্টের প্রথম সকালেই অ্যান্টিগায় গুটিয়ে গিয়েছিল ৪৩ রানে। দুই টেস্টের একটিতেও ম্যাচ গড়ায়নি চতুর্থ দিনে। গতিময় উইকেটে ওয়েস্ট ইন্ডিজের পেসারদের সামনে বাংলাদেশের ব্যাটসম্যানরা ছিল অসহায়।

এই সিরিজের আগে সেই দুঃসহ স্মৃতি সতীর্থদের মনে করিয়ে দিয়েছেন সাকিব। উজ্জীবিত করেছেন দলকে। পেসের জবাবে বাংলাদেশ সাজিয়েছে স্পিনের মঞ্চ। স্পিনারদের সৌজন্যেই চট্টগ্রাম টেস্ট জিতে এগিয়ে আছে সিরিজে। মিরপুর টেস্টেও দুই দিনেই কোণঠাসা করে ফেলেছে ওয়েস্ট ইন্ডিজকে।

দারুণ এক সেঞ্চুরিতে দ্বিতীয় দিনের নায়ক মাহমুদউল্লাহ। দিনের খেলা শেষে সহ-অধিনায়ক জানালেন, দলকে কতটা অনুপ্রাণিত করেছে অধিনায়কের কথা।

“যখন টেস্ট সিরিজটা শুরু হয়, তখন সাকিব একটা কথা বলেছিল সবাইকে, ‘আমাদের মনে রাখা উচিত, ওখানে আমরা কিভাবে হেরেছিলাম। ওই হার দুটো মনে রাখলে, এখানে আমরা উজ্জীবিত হতে পারব।’ এটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আমার মনে হয় সাকিবের এই বক্তব্য সবাইকে অনুপ্রাণিত করেছে।”

“হারটা যদি আপনি সহজেই ভুলে যান, তাহলে কখনো্ শিখবেন না। সাকিবের কথাটা ভালো একটা বার্তা ছিল। আমার ব্যক্তিগতভাবে মনে হয়, এই কথাগুলো দলকে অনুপ্রাণিত করেছে।”