স্পিনে বোল্ড প্রথম পাঁচ, ইতিহাসে বাংলাদেশ

ইনিংসের বয়স তখনও হয়নি এক ঘণ্টাও। কিন্তু ওয়েস্ট ইন্ডিজ হারিয়ে ফেলেছে ৫ ব্যাটসম্যানকে। ৫ জনই বোল্ড! ক্যারিবিয়ানদের টপ অর্ডার ধসিয়ে দিয়ে বাংলাদেশের স্পিনাররা গড়েছেন অনন্য কীর্তি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2018, 12:40 PM
Updated : 1 Dec 2018, 03:23 PM

প্রতিপক্ষের প্রথম পাঁচ ব্যাটসম্যানকে বোল্ড করার নজির টেস্ট ইতিহাসে আগে ছিল কেবল দুইটি। তবে পাঁচজনই স্পিনে বোল্ড টেস্ট ইতিহাসেই এই প্রথম!

সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সৌজন্যে বাংলাদেশ গড়েছে এই ইতিহাস। মিরপুর টেস্টের দ্বিতীয় দিনে বাংলাদেশ ৫০৮ রান করার পর ব্যাটিংয়ে নেমেই নাস্তানাবুদ হয় ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ওভারেই শুরু সাকিবের হাত ধরে। বাংলাদেশ অধিনায়ক বোল্ড করে দেন প্রতিপক্ষ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটকে। আরেক ওপেনার কাইরান পাওয়েল বোল্ড মিরাজের বলে। সাকিবের দ্বিতীয় শিকার সুনিল আমব্রিস। রোস্টন চেইসকে প্রথম বলে ফিরিয়ে মিরাজ ধরেন দ্বিতীয় শিকার।

উইকেট শিকারের দ্বৈরথে পরে মিরাজ এগিয়ে যান শেই হোপকে বোল্ড করে। ওয়েস্ট ইন্ডিজের রান ৫ উইকেটে ২৯। বাংলাদেশ রেকর্ড বইয়ে।

পেস-স্পিন মিলিয়ে প্রথম ৫ ব্যাটসম্যানেরই বোল্ড হওয়া টেস্ট ক্রিকেট সবশেষ দেখেছিল ১২৮ বছর আগে। ১৮৯০ সালে ওভাল টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে প্রথম ৫ ব্যাটসম্যানকে বোল্ড করেছিলেন দুই ইংলিশ পেসার ফ্রেড মার্টিন ও জর্জ লোম্যান।

প্রথম কীর্তিটি ছিল আরও ১১ বছর আগে। ইতিহাসের সেটি তৃতীয় টেস্ট। ভেন্যু এবার মেলবোর্ন। শুধু পাঁচ জন নয়, প্রথম ইনিংসে ইংল্যান্ডের প্রথম ৭ ব্যাটসম্যানকেই বোল্ড করেছিল অস্ট্রেলিয়া। সবকটিই ছিল পেসে।