‘সাদমানের ব্যাটিং টেস্ট ক্রিকেটের সঙ্গে মানানসই’

আগের টেস্টে ছিলেন কেবল ড্রেসিং রুমে। মিরপুরে সাদমান ইসলামকে দেখা যেতে পারে ২২ গজেও। সব ঠিকঠাক থাকলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে এই বাঁহাতি ওপেনারের অভিষেক এক রকম নিশ্চিত। ম্যাচের আগের দিন অধিনায়ক সাকিব আল হাসানের কাছ থেকে বড় অনুপ্রেরণাও পেয়ে গেলেন তরুণ ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2018, 11:37 AM
Updated : 29 Nov 2018, 03:33 PM

টেস্ট সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ ইনিংস খেলে টেস্ট দলে ডাক পান সাদমান। তার আগে এবার জাতীয় লিগে করেছেন সবচেয়ে বেশি রান। বছর দুয়েক ঘরোয়া ক্রিকেটসহ রান করেছেন ‘এ’ দলসহ প্রায় সব সুযোগে।

বরাবরই বড় দৈর্ঘ্যের ক্রিকেটের উপযোগী মনে করা হয়েছে তার ব্যাটিং। সম্ভাব্য টেস্ট অভিষেকের আগের দিন অধিনায়ক সাকিবও তুলে ধরলেন সাদমানের ব্যাটিংয়ের সেই দিকটিই।

“সাদমান টেস্ট ক্রিকেটের জন্য দারুণ সম্ভাবনাময় একজন। ওর খেলার ধরন আমি যতটুক দেখেছি এবং শুনেছি, টেস্ট ক্রিকেটের সঙ্গে খুব মানানসই। যদি সুযোগ পায়, আমি আশা করব সে যেন দলের জয়ে ভূমিকা রাখতে পারে।”

সাদমানের অভিষেক হোক বা না হোক, মিরপুরে টেস্টে বাংলাদেশের উদ্বোধনী জুটিতে পরিবর্তন আসছে নিশ্চিতভাবেই। গত টেস্টে ইনিংস শুরু করা ইমরুল কায়েস এবার স্কোয়াডেই নেই। সৌম্য সরকারের সঙ্গে সাদমানের জুটি বাধার সম্ভাবনাই বেশি।

সাম্প্রতিক সময়ে দলের ব্যাটিংয়ে সবচেয়ে বড় দুর্ভাবনার জায়গা হয়ে উঠেছে উদ্বোধনী জুটি। চট্টগ্রাম টেস্ট শেষে অসহায় কণ্ঠে সাকিব বলেছিলেন, তামিম ইকবালের ফেরার অপেক্ষায় আছে দল। কিন্তু চোট থেকে তামিমের ফেরা হয়নি। মিরপুর টেস্টের আগেও তাই কেবল আশাবাদই জানাতে পারলেন অধিনায়ক।

“শুরুটা আসলে খুবই গুরুত্বপূর্ণ। দল চায় ওপেনাররা যেন বলটা পুরোনো করে দিয়ে আসতে পারে বা একটা ভালো জুটি গড়ে দিয়ে আসতে পারে। তাহলে খেলাটা অনেক সহজ হয়। ওই জায়গাতে আমরা বেশি সফল হইনি। আমি আশা করব, আমরা ওরকম কাউকে যেন পেয়ে যাই, যেটাতে আমাদের ভিতটা গড়ে উঠবে। ওপেনিংয়ে একটা ভালো জুটি হলে পরের ব্যাটসম্যানদের জন্য কাজটা সহজ হয়।”