কোহলি-রোহিতের সেঞ্চুরিতে উইন্ডিজকে উড়িয়ে দিল ভারত

৩২৩ রানকে যেন মামুলি লক্ষ্য বানিয়ে ফেললেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। ঝড় তুললেন দুই জনই, উপহার দিলেন দুইশ রানের জুটি। দুই জনই পেলেন সেঞ্চুরি। তাদের বিস্ফোরক ব্যাটিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে প্রথম ওয়ানডেতে সহজ জয় পেল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 06:20 PM
Updated : 21 Oct 2018, 06:28 PM

গুয়াহাটিতে রোববার ৮ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে কোহলির দল। ওয়েস্ট ইন্ডিজের ৩২২ রান ৪৭ বল বাকি থাকতে পেরিয়ে যায় স্বাগতিকরা।

শিমরন হেটমায়ারের তৃতীয় সেঞ্চুরিতে তিনশ ছাড়ানো সংগ্রহ গড়ে ওয়েস্ট ইন্ডিজ। টেস্ট সিরিজে দুই ম্যাচই তিন দিনে হারা অতিথিরা লড়াই করতে পারেনি প্রথম ওয়ানডেতে। জেসন হোল্ডারদের ৩২২ রান চ্যালেঞ্জ জানাতে পারেনি কোহলি-রোহিতদের।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ওয়েস্ট ইন্ডিজের। শুরুতেই হারায় অভিষিক্ত ওপেনার চন্দ্রাপল হেমরাজকে। দ্বিতীয় উইকেটে কাইরন পাওয়েল ও শেই হোপের দুই মেজাজের ব্যাটিংয়ে এগোয় ওয়েস্ট ইন্ডিজ। ওপেনার কাইরন পাওয়েল ৩৯ বলে করেন ৫১। তিনে নেমে ৫১ বলে ৩২ রান করে ফিরেন হোপ।

শূন্য রানে ফিরেন মারলন স্যামুয়েলস। ১১৪ রানে প্রথম চার ব্যাটসম্যানকে হারানো ওয়েস্ট ইন্ডিজকে টানেন হেটমায়ার। ৭৮ বলে ছয়টি করে ছক্কা-চারে এই তরুণ করেন ১০৬ রান।

কিন্তু অন্যরা খুব একটা সঙ্গ দিতে পারেননি তাকে। রভম্যান পাওয়েল, হোল্ডারা ফিরে যান থিতু হয়ে। তাই এক সময়ে তিনশ করা নিয়েই জাগে শঙ্কা। শেষের দিকে দেবেন্দ্র বিশু ও কেমার রোচ দলকে নিয়ে যান ৩২২ রানে।

লেগ স্পিনে ভারতের যুজবেন্দ্র চেহেল ৪১ রানে নেন ৩ উইকেট।

লক্ষ্য তাড়ায় শুরুতেই শিখর ধাওয়ানকে হারায় ভারত। তবে তার কোনো প্রভাব দলের ওপর পড়তে দেননি রোহিত-কোহলি। দুই জনে দ্বিতীয় উইকেটে উপহার দেন ২৪৬ রানের জুটি। ওয়ানডেতে এটি তাদের পঞ্চদশ তিন অঙ্ক ছোঁয়া জুটি। দুইশ বা তার চেয়ে বড় পঞ্চম জুটি। এই জুটিতে অনায়াস জয়ের পথে এগিয়ে যায় ভারত।

ক্যারিয়ারের ৩৬তম ও রান তাড়ায় ২২তম সেঞ্চুরি তুলে নেওয়া ভারত অধিনায়ক জুটিতে ছিলেন অগ্রণী। ১০৭ বলে ২১ চার আর দুই ছক্কায় করেন ১৪০ রান। ঝড়ো ইনিংস তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কার।

কোহলি আউট হওয়ার পর অম্বাতি রাইডুকে নিয়ে বাকি সহজেই সারেন ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি পাওয়া রোহিত। ১১৭ বলে ৮ ছক্কা ও ১৫ রানে এই ওপেনার করেন ১৫২ রান। ওয়ানডেতে এটি তার ষষ্ঠ দেড়শ ছোঁয়া ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ৫০ ওভারে ৩২২/৮ (কাইরন পাওয়েল ৫১, হেমরাজ ৯, হোপ ৩২, স্যামুয়েলস ০, হেটমায়ার ১০৬, রভম্যান পাওয়েল ২২, হোল্ডার ৩৮, নার্স ২, বিশু ২২*, রোচ ২৬*; শামি ২/৮১, উমেশ ০/৬৪, খলিল ১/৬৪, চেহেল ৩/৪১, জাদেজা ২/৬৬)

ভারত: ৪২.১ ওভারে ৩২৬/২ (রোহিত ১৫২*, ধাওয়ান ৪, কোহলি ১৪০, রাইডু ২২*; রোচ ০/৫২, টমাস ১/৮৩, হোল্ডার ০/৪৫, নার্স ০/৬৩, বিশু ১/৭২, হেমরাজ ০/৯)

ফল: ভারত ৮ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: বিরাট কোহলি