৬০-৭০ ভাগ ফিট সাকিবকে পেলেও খুশি কোচ

এশিয়া কাপের জন্য কতটা ফিট সাকিব আল হাসান? আদৌ কি খেলতে পারবেন? টুর্নামেন্ট যত এগিয়ে আসছে, উচ্চকিত হচ্ছে প্রশ্নগুলোও। শতভাগ ফিট যে থাকবেন না, তা নিশ্চিত। সেটি নিয়ে খুব একটা দুর্ভাবনাও নেই স্টিভ রোডসের। বাংলাদেশ কোচের মতে, ৬০-৭০ ভাগ ফিট সাকিবের কাছ থেকে যা পাওয়া যাবে, দলের জন্য যথেষ্ট সেটুকুই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2018, 11:27 AM
Updated : 6 Sept 2018, 11:27 AM

সাকিবকে এশিয়া কাপ দলে রাখা হয়েছিল তার সঙ্গে কথা বলেই। পিছিয়ে দেওয়া হয়েছে তার আঙুলের অস্ত্রোপচার। গত মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাতকারে বলেছেন, দল চাইছে বলেই আঙুলের ব্যথা নিয়ে খেলবেন। পরদিন একটি ইংরেজি দৈনিককে দেওয়া আরেকটি সাক্ষাতকারে বলেছেন, এখন তিনি ২০-৩০ ভাগ ফিট।

তার এসব বক্তব্য নিয়েই তৈরি হয়েছে সংশয়। উঠছে নানা প্রশ্ন। বৃহস্পতিবার সফরপূর্ব সংবাদ সম্মেলনেও উঠল এই প্রসঙ্গ। রোডসের বিশ্বাস, সাকিব যা বলেছেন, তার চেয়েও সে অনেক বেশি ফিট। দলের জন্য এই অলরাউন্ডার কতটা অপরিহার্য, সেটিও মনে করিয়ে দিলেন কোচ।

"আমার বিশ্বাস করি না, সে ২০-৩০ ভাগ ফিট। আমার মনে হয়, আরও অনেক বেশি ফিট। এই ধরনের মন্তব্য অবশ্য সংবাদের শিরোণাম হয়েছে। তবে আমি মোটামুটি নিশ্চিত, সাকিব আরও বেশি ফিট। সত্যি বলতে, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের চেয়ে খুব আলাদা অবস্থায় নেই। ওয়েস্ট ইন্ডিজে সে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে ছিল দুর্দান্ত।"

"সবাই জানে, তার অস্ত্রোপচার লাগবে। সে বোর্ড সভপাতির সঙ্গে কথা বলার পরই সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশের জন্য এশিয়া কাপ খুব গুরুত্বপূর্ণ। সে অবশ্যই পুরো ফিট নয়। তবে সে যদি ক্যারিবিয়ানের মতো কোনো অংশে খেলতে পারে, বাংলাদেশের জন্য সেটিই হবে দারুণ কিছু। সাকিব ৬০-৭০ ভাগ ফিট থাকলেও তার কাছ থেকে অনেক কিছু পাওয়ার আছে।"

মাশরাফি বিন মুর্তজার ভাবনাও অনেকটা কোচের মতোই। সাকিব ওয়েস্ট ইন্ডিজ সিরিজের মতো ফিট থাকলেই চলবে, বলছেন বাংলাদেশ অধিনায়ক।

"শেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে সাকিব যেভাবে খেলেছে, সেই হিসেবে সাকিবই সবচেয়ে ভালো বলতে পারবে সে কেমন আছে। সব মিলিয়ে যদি সাকিবের পারফরম্যান্স দেখেন, তাহলে বলতে হবে আমাদের জয়ের জন্য তার পারফরম্যান্স অনেক বড় ভূমিকা পালন করেছে। আমার কাছে মনে হয়, সে অতটুকু সুস্থ থাকলেও সেটা দলের জন্য যথেষ্ট।"

"তবে সিদ্ধান্তটা সাকিবের। এখানে কারও কোনো হাত নেই। সিদ্ধান্ত নেওয়ার পর অজুহাতের কোনো জায়গা থাকার কথা না। সে যখন খেলবে, তখন শতভাগ দিয়েই খেলবে।"

সাকিব আপাতত ছুটি কাটাচ্ছেন যুক্তরাষ্ট্রে। বিসিবির মিডিয়া বিভাগকে তিনি নিশ্চিত করেছেন, নিউ ইয়র্ক থেকেই সরাসরি দুবাইয়ে দলের সঙ্গে যোগ দেবেন আগামী রোববার।