অভিষেকে হেনড্রিক্সের সেঞ্চুরিতে সিরিজ দক্ষিণ আফ্রিকার

লিস্ট ‘এ’ ক্রিকেটে অভিষেকের এক যুগ পর সুযোগ মিললো ওয়ানডে খেলার। লম্বা সময়ের অপেক্ষার পর উপলক্ষটা দুর্দান্ত এক সেঞ্চুরিতে রাঙালেন রিজা হ্যানড্রিকস। তার দারুণ অর্জনের দিনে সহজেই জিতল দক্ষিণ আফ্রিকা। দুই ম্যাচ বাকি থাকতে শ্রীলঙ্কার সিরিজ নিশ্চিত করলো ফাফ দু প্লেসির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 August 2018, 02:55 PM
Updated : 5 August 2018, 02:55 PM

তৃতীয় ওয়ানডেতে ৭৮ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে অতিথিরা। শ্রীলঙ্কায় এ নিয়ে টানা দ্বিতীয় সিরিজ জিতল দক্ষিণ আফ্রিকা। দেশটির বিপক্ষে জিতল টানা ১১ ওয়ানডে।

ক্যান্ডিতে ৩৬৩ রানের বড় সংগ্রহ গড়ে দক্ষিণ আফ্রিকা। জবাবে ২৮৫ রানে থমকে যায় শ্রীলঙ্কা।

টস হেরে ব্যাট করতে নেমে হাশিম আমলার ব্যাটে শুরুটা ভালো করে দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি ককের সঙ্গে ৪২ ও হেনড্রিকসের সঙ্গে ৫৯ রানের জুটিতে দলকে ১ উইকেটে ১০১ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান আমলা। এবারের সফরে প্রথম ফিফটি পাওয়া ডানহাতি ব্যাটসম্যান ৫৯ বলে ফিরেন ৫৯ রান করে।

আমলার পর দু প্লেসিকে দ্রুত ফিরিয়ে দেন থিসারা পেরেরা। জেপি দুমিনির সঙ্গে ৭৮ রানের জুটি গড়ার পথে ওয়ানডে অভিষেকে দক্ষিণ আফ্রিকার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি পেয়ে যান হেনড্রিকস।

৮৮ বলে তিন অঙ্ক ছুঁয়ে ডানহাতি টপ অর্ডার ব্যাটসম্যান বোল্ড হয়ে যান পরের বলেই। তার ৮৯ বল খেলা ১০২ রানের ইনিংসে ৮ চারের পাশে একটি ছক্কা।

ছন্দে থাকা দুমিনির সঙ্গে ডেভিড মিলারের ১০৩ রানের জুটিতে তিনশ ছাড়ায় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ। মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি পাননি দুমিনি। ৭০ বলে আট চার ও চার ছক্কায় ফিরে যান ৯২ রান করে।

চ্যাম্পিয়ন্স ট্রফির পর প্রথম ফিফটি পাওয়া মিলার করেন ৫১ রান। শেষের দিকে আন্দিলে ফেলুকওয়ায়োর ঝড়ো ব্যাটিংয়ে সাড়ে তিনশ ছাড়ায় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ।

শ্রীলঙ্কার সব বোলারই ওভার প্রতি ছয়ের বেশি রান দেন। অলরাউন্ডার থিসারা পেরেরা ৪ উইকেট নেন ৭৫ রানে। 

বড় রান তাড়ায় শ্রীলঙ্কার প্রথম নয় ব্যাটসম্যানের সবাই দুই অঙ্কে যান কিন্তু তাদের মধ্যে চল্লিশের ঘর ছাড়াতে পারেন কেবল ধনাঞ্জয়া ডি সিলভা। স্বাগতিকদের ইনিংসে পঞ্চাশ ছাড়ানো জুটি কেবল একটি। সেটিতে ডি সিলভার সঙ্গী ছিলেন আকিলা দনাঞ্জয়া।   

৬৬ বলে ৮৮ রানের ঝড়ো ইনিংস খেলে ফিরেন ডি সিলভা। তার সঙ্গে সপ্তম উইকেটে ৯৫ রানের জুটি গড়া দনাঞ্জয়ার ব্যাট থেকে আসে ৩৭ রান।

দক্ষিণ আফ্রিকার পেসার লুঙ্গি এনগিডি ৪ উইকেট নেন ৫৭ রানে। অলরাউন্ডার ফেলুকওয়ায়ো ৩ উইকেট নেন ৭৪ রানে।

আগামী বুধবার ক্যান্ডিতে হবে চতুর্থ ওয়ানডে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩৬৩/৭ (আমলা ৫৯, ডি কক ২, হেনড্রিকস ১০২, দু প্লেসি ১০, দুমিনি ৯২, মিলার ৫১, ফেলুকওয়ায়ো ২৪* মুল্ডার ২; লাকমল ০/৫৯, কুমারা ২/৬৭, দনাঞ্জয়া ১/৮১, থিসারা ৪/৭৫, জয়াসুরিয়া ০/৪২, ডি সিলভা ৩২/০)

শ্রীলঙ্কা: ৪৫.২ ওভারে ২৮৫ (থারাঙ্গা ১৯, ডিকভেলা ১০, কুসল পেরেরা ২৭, মেন্ডিস ৩১, থিসারা পেরেরা ১৬, ম্যাথিউস ৩২, ডি সিলভা ৮৪, দনাঞ্জয়া ৩৭, লাকমল ১২, জয়াসুরিয়া ০, কুমারা ৭*; রাবাদা ০/৩৪, এনগিডি ৪/৫৭, ফেলুকওয়ায়ো ৩/৭৪, মুল্ডার ১/৩৪, শামসি ২/৬২, দুমিনি ০/২৪)

ফল: দক্ষিণ আফ্রিকা ৭৮ রানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রিজা হেনড্রিকস