গ্যাব্রিয়েল, রোচের ছোবল এড়িয়ে চান্দিমালের সেঞ্চুরি

টস জিতে কেন ব্যাটিং নিয়েছিলেন তা প্রমাণের দায় যেন চেপেছিল দিনেশ চান্দিমালের কাঁধে। বুক চিতিয়ে লড়াই করেছেন লঙ্কান অধিনায়ক। দলকে টেনেছেন অপরাজিত সেঞ্চুরিতে। তবে দুই পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচের দারুণ বোলিংয়ে সেন্ট লুসিয়া টেস্টে প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2018, 10:22 PM
Updated : 15 June 2018, 10:23 AM

দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষ বেলায় ব্যাটিংয়ে নেমে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ কোনো উইকেট না হারিয়ে ২ রান। ক্রেইগ ব্র্যাথওয়েট খেলছেন ২ রান নিয়ে। শূন্য রানে ব্যাট করছেন ডেভন স্মিথ।

এর আগে ড্যারেন স্যামি ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই মাহেলা উদয়াত্তেকে হারায় শ্রীলঙ্কা। দলে ফেরা টপ অর্ডারের আরেক ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভাকেও দ্রুত ফিরিয়ে দেন গ্যাব্রিয়েল।

বৃষ্টির বাধায় খেলা শুরু হতে কিছুটা সময় দেরি হয়। তবে অতিথিদের দিক হারাতে দেরি হয়নি। ষষ্ঠ ওভারের মধ্যে ১৫ রানে হারিয়ে ফেলে ২ উইকেট।

সেখান থেকে দলকে উদ্ধারের আশা দেখানো দুই ব্যাটসম্যান কুসল পেরেরা ও কুসল মেন্ডিস ফেরেন থিতু হয়ে। ওপেনিং থেকে চারে নেমে যাওয়া মেন্ডিসের কাছ থেকেই যা একটু সহায়তা পান চান্দিমাল। বাকি সময়ে দলকে প্রায় একাই টানতে হয়েছে অধিনায়ককে।

মেন্ডিস-চান্দিমালের ৬৭ রানের জুটির বাইরে পঞ্চাশ ছুঁতে পারেনি কোনো জুটি। নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে বারবার শ্রীলঙ্কাকে চাপে ফেলে দেন গ্যাব্রিয়েল ও রোচ।

শ্রীলঙ্কার শেষ ছয় ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্কে যান কেবল নিরোশান ডিকভেলা ও সুরঙ্গা লাকমল। দুই জনকেই বিদায় করেন টেস্টে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট নেওয়া গ্যাব্রিয়েল।

শুরুতে পেরেরাকে বিদায় করা রোচ তুলে নেন লঙ্কানদেন শেষ চার উইকেটের তিনটি।

লড়িয়ে এক সেঞ্চুরিতে দলকে আড়াইশ রানে নিয়ে যান চান্দিমাল। শট সিলেকশনে একটু মনোযোগী হলে যে টিকে থাকা খুব কঠিন ছিল না তার প্রমাণ অধিনায়কের ইনিংস। ১৮৬ বলে ১০ চার ও ১ ছক্কায় অপরাজিত থাকেন ১১৯ রানে। টেস্ট ক্রিকেটে তার একাদশ সেঞ্চুরি।

৫৯ রানে ৫ উইকেট নেন গ্যাব্রিয়েল। রোচ ৪ উইকেট নেন ৪৯ রানে। অন্য উইকেটটি নেন অধিনায়ক জেসন হোল্ডার।  

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৭৯ ওভারে ২৫৩ (পেরেরা ৩২, উদয়াত্তে ০, ডি সিলভা ১২, মেন্ডিস ৪৫, চান্দিমাল ১১৯*, সিলভা ৬, ডিকভেলা ১৬, দনঞ্জয়া ২, লাকমল ১০, রাজিথা ৪, কুমারা ০; রোচ ৪/৪৯, গ্যাব্রিয়েল ৫/৫৯, কামিন্স ০/৬৯, হোল্ডার ১/৫৬, বিশু ০/১৫, চেইস ০/২ )

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ২ ওভারে ২/০ (ব্র্যাথওয়েট ২*, স্মিথ ০*, লাকমল ০/২, দনঞ্জয়া ০/০)