আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে ‘ক্লান্ত’ ডি ভিলিয়ার্স

আচমকা আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2018, 11:57 AM
Updated : 23 May 2018, 12:54 PM

এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে শেষ ম্যাচ খেলার চার দিন পর বুধবার এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন ডি ভিলিয়ার্স। তাতে ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার জানান, সেরা অবস্থাতে থাকতেই বিদায় নিতে চান তিনি।  

“১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮ টি-টোয়েন্টি খেলার পর এখন সময় অন্যদের দায়িত্ব গ্রহণ করার। আমার পালা শেষ হয়েছে, সত্যি বলতে আমি ক্লান্ত।”

“এটা কঠিন একটি সিদ্ধান্ত। সিদ্ধান্ত নেওয়ার আগে আমি অনেক ভেবেছি। ভালো ক্রিকেট খেলে চলার সময়েই আমি বিদায় নিতে চাই। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে অসাধারণ সিরিজ জয়ের পর অনুভব করছি সরে যাওয়ার এটাই সঠিক সময়।”

ডি ভিলিয়ার্সের মতে, কখন কোন ফরম্যাটে খেলবেন- সিদ্ধান্ত নেওয়াটা তার জন্য খুব কঠিন। সেটা ঠিকও নয়। হয় সব খেলবেন নয়তো কোনোটাই নয়। আর এ কারণেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক।

২০০৪ সালের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে পোর্ট এলিজাবেথ টেস্ট দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় ডি ভিলিয়ার্সের। গত মার্চ-এপ্রিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা জোহানেসবার্গ টেস্ট হয়ে থাকল তার সবশেষ আন্তর্জাতিক ম্যাচ।

দক্ষিণ আফ্রিকার সব সতীর্থ, কোচ, সাপোর্ট স্টাফ আর বিশ্বব্যাপী দক্ষিণ আফ্রিকার সমর্থকদের ধন্যবাদ জানিয়ে ডি ভিলিয়ার্স জানান, দেশে দেশে টি-টোয়েন্টি ক্রিকেট খেলে বেড়ানোর কোনো পরিকল্পনা নেই তার। যত দিন সম্ভব খেলে যাবেন দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে।

৫০.৬৬ গড়ে ডি ভিলিয়ার্সের টেস্ট রান ৮ হাজার ৭৬৫। ২২টি সেঞ্চুরির সঙ্গে আছে ৪৬টি ফিফটি। টি-টোয়েন্টিতে ২৬.১২ গড়ে তার রান ১ হাজার ৬৭২।

ওয়ানডেতে ২৫ সেঞ্চুরিতে ৫৩.৫০ গড়ে ডি ভিলিয়ার্সের রান ৯ হাজার ৫৭৭। এই সংস্করণে তার তার স্ট্রাইক রেট ১০১.০৯। ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরির রেকর্ড তার অধিকারে।