বোল্ট-সাউদির তোপের পর বেয়ারস্টোর প্রতিরোধ

৫৮ রানে গুটিয়ে যাওয়ার স্মৃতি এখনও টাটকা। ইংলিশদের আবারও বিপাকে ফেলেছিলেন টিম সাউদি ও ট্রেন্ট বোল্ট। তবে অসাধারণ ব্যাটিংয়ে দলকে সেই বিপর্যয় থেকে উদ্ধার করেছেন জনি বেয়ারস্টো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2018, 06:32 AM
Updated : 30 March 2018, 01:29 PM

ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে নিউ জিল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ২৯০ রান তুলেছে ইংল্যান্ড।

হ্যাগলি ওভালে শুক্রবার এক পর্যায়ে ৯৪ রানে ৫ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। ১৬৭ রানে পড়েছিল সপ্তম উইকেট। কিন্তু বেয়ারস্টো ও মার্ক উডের জুটিতে দারুণ প্রতিরোধ গড়ে ইংলিশরা। দিন শেষে ৯৭ রানে অপরাজিত বেয়ারস্টো। প্রথম টেস্ট ফিফটি করে আউট হন উড। সাউদি নিয়েছেন ৫ উইকেট।

টস জিতে বোলিং নেওয়া কিউইরা সাফল্য পেয়ে যায় দ্রুতই। সেরা সময়ের ছায়া হয়ে থাকা অ্যালেস্টার কুক ব্যর্থ এবারও। ম্যাচের তৃতীয় ওভারেই তার স্টাম্প উপড়ে ফেলেন ট্রেন্ট বোল্ট। দারুণ তিনটি চারের পর জেমস ভিন্সকে এলবিডব্লিউ করে দেন সাউদি। ইংল্যান্ডের রান তখন ২ উইকেটে ৩৮।

তৃতীয় উইকেটে মার্ক স্টোনম্যান ও জো রুট গড়েন ৫৫ রানের জুটি। দুজনের ব্যাটে যদিও ছিল দুই রকম সুর। শুরু থেকেই ধুঁকছিলেন স্টোনম্যান, তবে উইকেট আঁকড়ে ছিলেন। রুট খেলছিলেন আস্থার সঙ্গে। কিন্তু দুজনের কেউ বড় করতে পারেননি ইনিংস। ৩৫ ও ৩৭ রানে দুজনকেই ফিরিয়ে দেন আক্রমণে ফেরা সাউদি।

এই দুই উইকেটের মাঝে ডাভিড মালানকে প্রথম বলেই ফিরিয়ে দেন বোল্ট। ১ রানে ৩ উইকেট হারিয়ে ইংল্যান্ড তখন ছন্নছাড়া।

বেয়ারস্টোর প্রতিরোধের শুরু সেখান থেকেই। ঘুরে দাঁড়ানোর প্রথম ধাপে তার সঙ্গী বেন স্টোকস। ষষ্ঠ উইকেটে গড়েন দুজন ৫৭ রানের জুটি।

২৫ রান করা স্টোকসকে ফিরিয়ে এই জুটি ভাঙেন বোল্ট। সাউদি আবার বোলিংয়ে এসে ফিরিয়ে দেন স্টুয়ার্ট ব্রডকে।

ইংলিশদের প্রতিরোধের নতুন পর্ব শুরু এরপর। মইন আলি ও ক্রিস ওকস একাদশ থেকে বাদ পড়ায় এই ম্যাচে বেশ দুর্বল ইংল্যান্ডের বিখ্যাত লোয়ার মিডল অর্ডার। তবে সেই ঘাটতি পুষিয়ে দেন উড। ব্যাটিং সামর্থ্যের জন্য ততটা পরিচিত না হলেও এদিন দুর্দান্ত খেলে সঙ্গ দেন বেয়ারস্টোকে।

বিপর্যয়ের মধ্যেও বেয়ারস্টো খেলেছেন নিজের সহজাত খেলা। উড খেলেছেন ওয়ানডে ঘরানায়। অষ্টম উইকেটে দুজনের ৯৫ রানের জুটিতে রান উঠেছে বলের সঙ্গে পাল্লা দিয়ে।

শেষ পর্যন্ত এই জুটিও ভাঙেন সাউদি। ৭ চার ও ১ ছক্কায় ৬২ বলে ৫২ রান করা উডকে ফিরিয়ে পূরণ করে পঞ্চম উইকেট। টেস্টে ৫ উইকেট পেলেন সপ্তমবার।

অভিষিক্ত স্পিনার জ্যাক লিচকে নিয়ে বাকি সময়টুকু কাটিয়ে দেন বেয়ারস্টো। দিন শেষে ১১ চার ও ১ ছক্কায় বেয়ারস্টো অপরাজিত ৯৭ রানে। দ্বিতীয় দিনে তার সামনে হাতছানি পঞ্চম টেস্ট সেঞ্চুরির।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৯০ ওভারে ২৯০/৮ (কুক ২, স্টোনম্যান ৩৫, ভিন্স ১৮, রুট ৩৭, মালান ০, স্টোকস ২৫, বেয়ারস্টো ৯৭*, ব্রড ৫, উড ৫২, লিচ ১০*; বোল্ট ৩/৭৯, সাউদি ৫/৬০, ডি গ্র্যান্ডহোম ০/৪৪, ওয়াগনার ০/৬৯, সোধি ০/৩১)।