‘টি-টোয়েন্টির ভাষা বুঝতে শিখেছে বাংলাদেশ’

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল বাংলাদেশের জন্য ট্র্যাজেডির গল্প। তবে এই টুর্নামেন্টকে দলের জন্য প্রাপ্তির মনে করছেন দুই সাবেক অধিনায়ক হাবিবুল বাশার ও খালেদ মাহমুদ। তারা মনে করছেন, টি-টোয়েন্টির ভাষা বুঝতে শিখেছে বাংলাদেশ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 11:49 AM
Updated : 19 March 2018, 11:49 AM

শ্রীলঙ্কায় ত্রিদেশীয় টুর্নামেন্টে পাঁচ ম্যাচ খেলে বাংলাদেশ। দুই ম্যাচেই হারায় স্বাগতিকদের। তবে ভারতের কাছে কোর্টনি ওয়ালশের শিষ্যরা হারে তিন ম্যাচেই। 

কলম্বো থেকে সোমবার দেশে ফিরে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অন্যতম নির্বাচক ও সাবেক অধিনায়ক বাশার। তিনি মনে করেন, টি-টোয়েন্টি ক্রিকেট যেভাবে খেলা উচিত এবার সেভাবেই খেলতে পেরেছে বাংলাদেশ।

“এখন যেহেতু নিয়মিত টি-টুয়েন্টি খেলছি, আমার মনে হয় আমরা খেলাটা বুঝতে পারছি। এই টুর্নামেন্টে বাংলাদেশ খুব ভালো খেলেছে। দুর্ভাগ্যজনকভাবে আমরা কাপ জিততে পারিনি। তবে এখন পর্যন্ত দেখে মনে হয়েছে, খেলাটা যেভাবে খেলা উচিত সেভাবে খেলতে পারছি। তবে এখনও অনেক জায়গায় কাজ করতে হবে অবশ্যই।” 

বাংলাদেশ টি-টোয়েন্টির ভাষা বুঝতে পারায় খুশি মাহমুদ। সাবেক এই অধিনায়ক ও বাংলাদেশ ম্যানেজার আরও বেশি খুশি মাঠে আর মাঠের বাইরে ক্রিকেটাররা জবাব দিতে পারায়।

“আমি মনে করি, এক দিক থেকে সাকিবের আগ্রাসী হওয়া দরকার ছিল। কারণ, অনেক টুর্নামেন্টেই (আমাদের সাথে) এমন হয়েছে। ... আম্পায়াদের কিছু (বিতর্কিত) সিদ্ধান্তের জন্য আমাদের এমন (আক্রমণাত্মক) হতে হয়েছে।”

“তারপর পরিস্থিতি ঠিক হয়েছে। আমরা খেলেছি, খেলে দারুণ জবাব দিয়েছি মাঠে। সেটাই বড় ব্যাপার ছিল আমাদের জন্য।”

উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম এখনও অনেক উন্নতির সুযোগ দেখেন।

“আমাদের টপ অর্ডার ব্যা্টসম্যানদের চেষ্টা করতে হবে শেষ পর্যন্ত খেলার। বোলিংয়ে পাওয়ার প্লের ওভারগুলোতে যেন আমরা কয়েকটা উইকেট যেন নিতে পারি। ডেথ ওভারে আমরা অনেক রান দিয়ে ফেলেছি। এই জায়গাগুলো নিয়ে কাজ করতে হবে।”

“ওয়ানডে, টেস্টে আমরা ভালো খেলছিলাম, কিন্তু সেই হিসেবে টি-টোয়েন্টিতে ভালো দল ছিলাম না। এই টুর্নামেন্টে ভালো করে আত্মবিশ্বাস বাড়ল। এটা বড় একটা প্রাপ্তি।”