কষ্টটা মনে রেখে এগিয়ে যাওয়ার প্রত্যয় মুশফিকের

বাংলাদেশ আর ট্রফির মাঝে ব্যবধান ছিল কেবল এক বল। দিনেশ কার্তিকের অতিমানবীয় ব্যাটিংয়ে সেই ব্যবধান ঘোচাতে পারেনি সাকিব আল হাসানের দল। হৃদয় ভাঙা এই হারের কষ্টটা মনে রেখে সামনের দিকে এগিয়ে যাওয়ার লক্ষ্য বাংলাদেশের। মুশফিকুর রহিম মনে করছেন, পরেরবার আরও ভালোভাবে প্রস্তুত থাকবেন তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 09:49 AM
Updated : 19 March 2018, 09:49 AM

সীমিত ওভারের ক্রিকেটে পাঁচবার ফাইনালে খেলে পাঁচটিতেই হারে বাংলাদেশ। যার শেষটি গত রোববার আর প্রেমাদাসা স্টেডিয়ামে, ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে ভারতের বিপক্ষে।

শ্রীলঙ্কা থেকে সোমবার দেশে ফিরে বিমানবন্দরে দলের প্রতিনিধি হয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন মুশফিক। অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যানের কাছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ, বাংলাদেশের প্রাপ্তির টুর্নামেন্ট।   

“এই কয়টা দিন আমরা যেভাবে ক্রিকেট খেলেছি, ম্যাচ জিতেছি, পুরো বাংলাদেশ দল কৃতিত্ব পাওয়ার যোগ্য। হোম সিরিজে টি-টোয়েন্টিতে আমরা যেভাবে হেরেছিলাম শ্রীলঙ্কার সঙ্গে, এরপর ওদের মাটিতে এভাবে জেতা অনেক বড় প্রাপ্তি। ...ঘরের মাঠে ক্লোজ ম্যাচ আমরা জিততে পারিনি, কিন্তু ওখানে আমরা ওভারকাম করে জিতেছি। এটাও আমাদের নতুন প্রাপ্তি।”

“পুরো টি-টোয়েন্টি সিরিজে আমরা ধারাবাহিক ক্রিকেট খেলতে পেরেছি। এটা আমাদের জন্য একটা প্লাস পয়েন্ট। যা কিনা আমরা এর আগে করতে পারিনি।”

ফাইনালে শেষ বলে কার্তিকের ছক্কায় ৪ উইকেটে হারে বাংলাদেশ। ফলটা যত দ্রুত সম্ভব ভুলে যেতে চায় মুশফিক। তবে সেই ম্যাচ থেকে পাওয়া শিক্ষাটা কাজে লাগিয়ে এগিয়ে যেতে চান।

“খারাপ তো লাগবেই, এতো কাছে এসেও আমরা ট্রফিটা পেলাম না। পরবর্তী সময়ে এমন পরিস্থিতি এলে আমরা নার্ভটা যেন আরও শক্ত রাখতে পারি, যেন তখন ওভারকাম করতে পারি।”

“আমি একটাই কথা বলব, আমাদের সুযোগ ছিল, সুযোগটা আমরা হাতছাড়া করেছি। এই যে কষ্ট, এটা আমরা মনে রাখব। এখান থেকে যেন আমরা আরও সামনে এগিয়ে যেতে পারি।”