মুস্তাফিজকে আরও ধারাল করবেন মালিঙ্গা

বাংলাদেশের সংবাদকর্মী পরিচয় জানার পর নিজে থেকেই বললেন, “মুস্তাফিজ কিন্তু এখন আমার দলে!” হুট করে বুঝতে একটু সময় লাগলেও মাথায় এল, মুস্তাফিজুর রহমানের এবারের আইপিএল দল মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর লাসিথ মালিঙ্গা। এবার হাসলেন লঙ্কান পেসার, “আই ক্যান রিয়েলি হেল্প হিম… ওকে আরও ধারাল করে তুলতে পারব আমি, শতভাগ!”

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিকলম্বো থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2018, 11:53 AM
Updated : 14 March 2018, 12:02 PM

মুস্তাফিজকে ধারাল করবেন বটে, তবে আপাতত মালিঙ্গা আছেন নিজেকে শাণিত করার মিশনে। জাতীয় দলে জায়গা হারিয়েছেন, এটা নিয়ে মনে আছে চাপা ক্ষোভ। সেই ক্ষোভের আগুনে পুড়ছেন শ্রীলঙ্কার ঘরোয়া ক্রিকেটের ব্যাটসম্যানরা।

সদ্য সমাপ্ত শ্রীলঙ্কার ঘরোয়া টি-টোয়েন্টিতে ৮ ম্যাচে ১৭ উইকেট নিয়ে তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি। ওভার প্রতি রান দিয়েছেন মাত্র ৬.৬১। শিরোপা জিতিয়েছেন ননডেসক্রিপ্টস ক্রিকেট ক্লাবকে। এই ক্লাবের হয়েই এখন খেলছেন ঘরোয়া ৫০ ওভারের টুর্নামেন্টে।

এই টুর্নামেন্টেই বুধবার কলম্বো ক্রিকেট ক্লাবের বিপক্ষে খেলছিলেন। খুনে বোলিংয়ে নিয়েছেন ৪ উইকেট। ৩৪ বছর বয়সে গতি অবশ্যই আগের মতো নেই। তবে দেখা গেল সেই ইয়র্কার, স্লোয়ার ইয়র্কার। সেই আগ্রাসন ও শরীরী ভাষা। আন্তর্জাতিক ক্রিকেটে গত কিছুদিনে নিজের সেরা সময়ের ছায়া হয়ে থাকলেও ক্রমেই নিজেকে ফিরে পাচ্ছেন মালিঙ্গা। জানালেন ফিটনেস নিয়ে খাটছেন। দেখেই বোঝা যাচ্ছিল, কিছুটা কমাতে পেরেছেন ওজন।

আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে হাল ছাড়েননি। তবে মালিঙ্গা রোমাঞ্চিত নিজের নতুন আরেক ভূমিকা নিয়েও। আসছে আইপিএলে তিনি মুম্বাই ইন্ডিয়ান্সের বোলিং মেন্টর। আইপিএলে এই দলের ঘরের ছেলে হয়ে উঠেছিলেন তিনি। সেরা সময়ে জিতিয়েছেন ম্যাচের পর ম্যাচ। ১২৭ ম্যাচে ১৭৯ উইকেট নিয়ে সফল এই ফ্র্যাঞ্চাইজির সফলতম বোলার তিনি।

তবে গত আইপিএলটা ভালো যায়নি। ১২ ম্যাচে নিতে পেরেছিলেন ১১ উইকেট। ছিলেন খরুচেও। সেই কারণেই হয়তো এবার নিলামে কোনো দল নেয়নি তাকে। তবে পুরোনো দলে ফিরছেন নতুন ভূমিকায়। বুধবার দুপুরে ৪ উইকেট নেওয়ার পর ইনিংস বিরতিতে কথা বললেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে।

বোলিং মেন্টর হিসেবে নিজের ভূমিকার প্রসঙ্গেই এলো মুস্তাফিজের কথা। মালিঙ্গা নিজেই বললেন বাংলাদেশের পেসারের সঙ্গে কাজ করতে মুখিয়ে আছেন।

“১৪-১৫ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছি। অভিজ্ঞতা আছে কোন পরিস্থিতিতে কি করতে হয়। কোন সময় কোন স্কিলটা দরকার। আমি জানি কখন কোন জিনিসটি দরকার। সবাই আন্তর্জাতিক ক্রিকেটার, খুব বেশি বোঝানোর দরকার নাই।”

“এরপরও কিছু সময় আসে যখন তারা সবকিছু ঠিকঠাক করতে পারে না। চাপ থাকে। আমি তখন তাদেরকে বোঝাতে পারি কিভাবে সেই মুহূর্তগুলো জয় করতে হয়। মু্স্তাফিজও আছে সেখানে। আমি সত্যিই চাই ওকে সাহায্য করতে।”

মুস্তাফিজ যে খুব খারাপ করছেন, তা নয়। তবে শুরুর সময়ের সেই জাদুকরী বোলিং আর নেই। সেটা স্বাভাবিকও। প্রতিপক্ষ তাকে এখন অনেক ভালো জানে। কাঁধে অনেক বড় অস্ত্রোপচারসহ আরও চোটের ধাক্কা সামলেছেন। প্রত্যাশার চাপও আছে। নিজেকে মেলে ধরার কাজটা কঠিন।

তবে এসবের বাইরেও মুস্তাফিজের কিছু বোলিংয়ে কিছু সমস্যা খেয়াল করেছেন মালিঙ্গা। তার কথা থেকেই পরিষ্কার, মুস্তাফিজের বোলিং দেখছেন গভীরভাবেই।

“যখন সে এসেছিল, সত্যিই অসাধারণ ছিল। এখনও ভালো করছে। তবে লোকে চায় আরও বেশি। প্রত্যাশার চাপ থেকেই ওর হয়তো নিজের মধ্যে এটা সংশয় সৃষ্টি হয়েছে। আর আমার মনে হয়, ও খুব বেশি চেষ্টা করছে। আমার মনে হয় না সে সবসময় নিজের ম্যাচ পরিকল্পনায় থাকতে পারছে।”

“ওর তিন-চার রকমের বৈচিত্র আছে। কিন্তু কখন, কোন পরিস্থিতিকে কিভাবে ব্যবহার করতে হবে, এটা আরও ভালো করে শিখতে হবে ওকে। আমার মনে হয়, ও একটু বেশি আগ্রাসী হচ্ছে এবং একটু বেশি শক্তভাবে চেষ্টা করছে। ওকে রিল্যাক্সড হতে হবে।”

বোলি মেন্টর মালিঙ্গা কি পারবেন মুস্তাফিজের এই ঘাটতির জায়গা পুষিয়ে দিতে, আরও ধারাল করে তুলতে?

মালিঙ্গার আত্মবিশ্বাসী হাসি, “অবশ্যই… আমি নিশ্চিত, পারব শতভাগ।”

চলতি ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টে নিজে খেলতে না পারলেও অনুসরণ করছেন ভালোভাবেই। কথা বলা শেষে ড্রেসিং রুমে ঢুকে আবার উঁকি দিয়ে বললেন, “ইউ গাইজ উইল উইন টুডে… বাংলাদেশ আজ ভারতের বিপক্ষে জিতবে!”