বেঙ্গালুরুর ম্যাচ নিয়ে ‘বসে নেই’ মাহমুদউল্লাহ

কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালোবাসে! মাহমুদউল্লাহ অন্তত মোটেও ভালোবাসেন না। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচের আগের দিন উঠল ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে সেই যন্ত্রণাময় হারের স্মৃতি। তাতে যথেষ্টই বিরক্ত বাংলাদেশ অধিনায়ক। সেই ম্যাচে হতাশার আগুনে পোড়া ব্যাটসম্যান জানালেন, বেঙ্গালুরুর সেই ম্যাচের স্মৃতি পেছনে ফেলে এসেছে দল।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2018, 11:06 AM
Updated : 7 March 2018, 11:06 AM

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসেরই সবচেয়ে আক্ষেপময় ম্যাচের একটি সেটি। টি-টোয়েন্টি বিশ্বকাপের বেঙ্গালুরুর সেই ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের জন্য শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ১১ রান। হার্দিক পান্ডিয়ার করা প্রথম বলে এক রান নেন মাহমুদউল্লাহ। পরের দুই বলে মুশফিকুর রহিমের দুটি বাউন্ডারি। আগাম বিজয় উৎসবও করে ফেলেন মুশফিক।

কিন্তু এরপরই ‘অ্যান্টি-ক্লাইম্যাক্স’। পান্ডিয়ার স্লো শর্ট বলে সীমানায় ক্যাচ দিলেন মুশফিক। পরের বলে ফুল টসে ক্যাচ দিলেন মাহমুদউল্লাহ। শেষ বলে ১ রান নিতে পারলেও টাই হতো ম্যাচ, গড়াতো সুপার ওভারে। কিন্তু ব্যাটে-বলে করতে পারলেন না শুভাগত, রান আউট হলেন মুস্তাফিজ। বাংলাদেশ হারল ১ রানে।

এতদিন পর আবার সেই স্মৃতি মনে পড়ার কারণ, সেই ম্যাচের পর ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি এটিই। সেদিন আউট হয়ে ড্রেসিং রুমে ফেরার পথে হতাশায় নুয়ে পড়েছিলেন মাহমুদউল্লাহ। আজ তিনি দলের অধিনায়ক। সেই যন্ত্রণাময় স্মৃতির দুয়ারে টোকা পড়ল সংবাদ সম্মেলনের একটি প্রশ্নে।

মাহমুদউল্লাহ অতীতে ফিরে যাওয়ার ব্যাপারটিকে খুব স্বাগত জানালেন না। কণ্ঠে খানিকটা বিরক্তি নিয়েই জানলেন ভাবনা।

“বেঙ্গালুরুর ম্যাচ বেঙ্গালুরুতেই শেষ। ওখানেই শেষ, ওখানেই থমকে আছে। ক্রিকেটে দুর্ঘটনা হতেই পারে। ওটা নিয়ে বসে থাকলে চলবে না। তবে ওখান থেকে শেখাটা জরুরি। শিখতে পারলে কাজে দেবে।”