ভালো প্রস্তুতির তৃপ্তি বাংলাদেশের

প্রস্তুতি ম্যাচে অনুশীলনটাই থাকে মুখ্য। জয়-পরাজয় সেভাবে গুরুত্বপূর্ণ নয়। তবে সবশেষ সিরিজে যেভাবে খেলেছে বাংলাদেশ, তাতে এই প্রস্তুতি ম্যাচে হারলে দলের আত্মবিশ্বাসে লাগত আরেকটি বড় চোট। শেষ পর্যন্ত সেটি হয়নি। বাংলাদেশ জিতেছে দাপটেই। মুল টুর্নামেন্টের আগে এই জয় দলকে করছে আত্মবিশ্বাসী।

ক্রীড়া প্রতিবেদক কলম্বো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2018, 02:40 PM
Updated : 6 March 2018, 02:40 PM

ত্রিদেশীয় সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে মঙ্গলবার শ্রীলঙ্কা ক্রিকেট প্রেসিডেন্ট একাদশকে ৪১ রানে হারিয়েছে বাংলাদেশ।

কলম্বো ক্রিকেট ক্লাব মাঠে বাংলাদেশ ২০ ওভারে করেছিল ১৮৬ রান। প্রতিপক্ষ গুটিয়ে যায় ১৪৫ রানে।

বাংলাদেশের চাওয়া-পাওয়ার সবটুকু পূরণ হয়নি অবশ্যই। সৌম্য সরকার আউট হয়েছেন প্রথম বলে। যার ছন্দে ফেরা খুব প্রয়োজন দলের জন্য, সেই সাব্বির রহমান ১০ বলে ১ রান করে আউট হয়েছেন বাজে শটে। নতুন বলে আবু জায়েদ ও আবু হায়দারও খুব আলো ছড়াতে পারেননি।

তবে ম্যাচ থেকে ইতিবাচকতার পাল্লাই বেশি ভারী। সাকিব আল হাসানের চোটের কারণে সুযোগ পাওয়া লিটন দাস ১৮ বলে ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেছেন শুরুতে। মাঝে মুশফিকুর রহিমের ব্যাট থেকে এসেছে ৪৪ বলে ৬৫। মাহমুদউল্লাহ ২৭ বলে করেছেন ৪৩।

পিএসএল খেলে আসায় তামিম ইকবালের সঙ্গে বিশ্রামে ছিলন মুস্তাফিজ। অন্য দুই পেসার রুবেল হোসেন ও তাসকিন আহমেদ নিয়েছেন দুটি করে উইকেট। নাজমুল ইসলাম অপু ১ ওভারে ১টি উইকেট নেওয়ার পর আর বোলিং করানোর প্রয়োজন দেখেননি অধিনায়ক। আর সবকিছুর পর প্রাপ্তি হিসেবে জয় তো ছিলই।

জয়ের ভিত রচনা হয়েছিল যার ব্যাটে, সেই লিটন দাস ম্যাচ শেষে শোনালেন প্রস্তুতি ম্যাচ থেকে পাওয়া দলের তৃপ্তির কথা।

“দলের পারফরম্যান্স খুব ভালো হয়েছে অবশ্যই। আমরা চাচ্ছিলাম ম্যাচটি জিততে। কারণ বড় টুর্নামেন্টের আগে প্রস্তুতি ম্যাচ জেতাটা গুরুত্বপূর্ণ ছিল। অনুশীলন ম্যাচ খেলা হয় প্রস্তুতির জন্যই। সেদিক থেকে ব্যাটিং বলেন বা বোলিং, আমাদের যে প্রস্তুতি দরকার ছিল, সেটি আমরা করেছি।”

প্রস্তুতির এই ফর্মই মূল টুর্নামেন্টে বয়ে নিতে চান এই ব্যাটসম্যান।

“আসল বাস্তবায়ন করতে হবে মূল ম্যাচে গিয়ে। সেটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। মূল টুর্নামেন্টের ম্যাচে আমরা পরিকল্পনার বাস্তবায়ন করতে পারলে ফল ভালো হবে।”