উইকেট দেখে রোমাঞ্চিত হতে অধিনায়কের মানা

ঢাকা টেস্টের আগে সতীর্থদের শান্ত থাকতে বলেছেন মাহমুদউল্লাহ। আবেগ নিয়ন্ত্রণ করে মাঠের কাজে মনোযোগ দিতে বলেছেন অধিনায়ক। তিনি না চান না, সহায়ক উইকেট দেখে রোমাঞ্চিত হয়ে এলোমেলো কিছু করে ফেলুক বাংলাদেশের স্পিনাররা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2018, 12:06 PM
Updated : 7 Feb 2018, 12:06 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। মাহমুদউল্লাহ মনে করেন, এবার স্পিন সহায়ক উইকেট পাবেন তারা। এমন উইকেটে বড় স্কোর পাবে না কোনো দলই। তাই প্রতিটি রানই তার কাছে গুরুত্বপূর্ণ।

“স্পিনারদের জন্য বাড়তি সহায়তা থাকলে আমরা রোমাঞ্চিত হয়ে যাই। আবেগগুলো নিয়ন্ত্রণ করতে হবে, ঠিক জায়গায় বল করতে হবে। ব্যাটিংয়ে একটা জুটি যেমন গুরুত্বপূর্ণ, বোলিংয়েও তাই।”

“আপনি যদি চট্টগ্রাম টেস্ট দেখেন, শুরুতে আমরা কয়েকটা সুযোগ তৈরি করেছিলাম। এক-দুইটা রান আউটের সুযোগও ছিল। সুযোগগুলো কাজে লাগাতে পারলে ওদের আরও চাপে ফেলা যেত।”

গত কিছু দিনে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জিতেছে বাংলাদেশ। কিন্তু সিরিজ জেতা হয়নি। সেই ২০১৪ সালে শেষবার কোনো টেস্ট সিরিজ জিতেছিল বাংলাদেশ। মাহমুদউল্লাহর আশা, সেই খরা কাটবে এবার।

“অনেক দিন টেস্ট সিরিজ জেতা হয়নি, এটা ভালো একটা সুযোগ। সব খেলোয়াড়ই ইতিবাচক চিন্তা করছে। ইতিবাচক চিন্তাগুলোই মাঠে কাজে লাগাতে পারলে ফলটা ভালো আসবে।”

২০১৪ সালে জিম্বাবুয়েকে সিরিজের প্রথম দুই টেস্টে হারিয়ে প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের নয় নম্বরে উঠে আসে বাংলাদেশ। সেবার তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল তারা। শ্রীলঙ্কার বিপক্ষে হার এড়াতে পারলে এবার আট নম্বরে উঠার সুযোগ বাংলাদেশের সামনে। তবে মাহমুদউল্লাহ জানান, র‌্যাঙ্কিংয়ের কথা মাথায় রেখে খেলবেন না তারা।

“র‌্যাঙ্কিং নিয়ে অতটা ভাবছি না। প্রথম কথা হচ্ছে, ম্যাচ জিতলে র‌্যাঙ্কিংয়ে আপনার উন্নতি হবে। একটা ম্যাচ জিতলে বাংলাদেশের জয় একটা বাড়বে। সেদিকেই থাকবে আমাদের মনোযোগ।”

র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের চেয়ে ভগ্নাংশ ব্যবধানে এগিয়ে রয়েছে। দুই দলেরই রেটিং ৭২ করে।