দুঃসময় মুমিনুলকে শিখিয়েছে এগিয়ে চলার মন্ত্র

জোড়া সেঞ্চুরির ইতিহাস, ম্যাচ বাঁচানো ইনিংস। সত্যিই দেখিয়ে দেওয়ার কিছু থাকলে এর চেয়ে ভালো জবাব আর হয় না। তবে মুমিনুল হক সেই আলোচনার পালে হাওয়া যোগাতে রাজি নন। বরং বললেন, বাজে সময়টাই তাকে পরিণত করেছে অনেক। শিখেছেন অনেক কিছু।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2018, 01:31 PM
Updated : 4 Feb 2018, 05:42 PM

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১৭৬ রানের অসাধারণ ইনিংস খেলেছেন মুমিনুল হক। দ্বিতীয় ইনিংসে করেছেন ম্যাচ বাঁচানো দুর্দান্ত সেঞ্চুরি।

এমন দুর্দান্ত পারফরম্যান্সে সেই দলের বিপক্ষে, যে দলের কোচ চন্দিকা হাথুরুসিংহে। যিনি বাংলাদেশের কোচ থাকার সময় টেস্ট দলে জায়গা হারিয়েছিলেন মুমিনুল। বারবার প্রশ্ন তুলেছিলেন মুমিনুলের ক্রিকেটীয় সামর্থ্য নিয়ে। হাথুরুসিংহে বাংলাদেশ ছেড়ে যাওয়ার পর প্রথম টেস্টে তার দলের বিপক্ষে মুমিনুল করলেন জোড়া সেঞ্চুরি।

অনেকেরই বিশ্বাস, প্রথম ইনিংসে সেঞ্চুরির পর মুমিনুলের উদযাপনে ফুটে উঠেছে হাথুরুসিহের প্রতি জবাব। এমনিতে শান্ত ও নিরুদ্বেগ মুমিনুলের উদযাপন ছিল অনেকটা খ্যাপাটে। প্রথম দিন শেষে সংবাদ সম্মেলনে তামিম ইকবাল বলেছিলেন, “মুমিনুলের কিছু প্রমাণ করার ছিল এবং সেটা সে দারুণভাবে করেছে।”

তবে জবাব দেওয়া বা প্রমাণ করার প্রসঙ্গে যেতে খুব আগ্রহী নন মুমিনুল। দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে বলেছিলেন, কাউকে জবাব দিতে চাননি। একই কথা বললেন শেষ দিনে সেঞ্চুরির পরও।

“কোনো ক্রিকেটারের পক্ষে এটা করা সম্ভব নয় যে টার্গেট করে নামব এটা করার পর ওটা করে দেখাব। আমার কাছে মনে হয় এটা ভুল ব্যাপার। কারণ ওভাবে পারা যায় না। আগে থেকেই ভাবতে হবে যে একশ করতে হবে, ওভাবে তো ভাবা যায় না।”

হাথুরুসিংহে কোচ থাকার সময় যে সময়টা তার অনুকূলে ছিল না, ক্যারিয়ারে বাজে সময় এসেছে, সেটি অবশ্য অস্বীকার করছেন না মুমিনুল। তবে বললেন, দুঃসময়ই তাকেই শিখিয়েছে এগিয়ে চলার মন্ত্র।

“আমার কাছে মনে হয় আমার জীবনের জন্য ওই জিনিসটা খুব গুরুত্বপূর্ণ ছিল। আপনারা কীভাবে ভাবেন জানি না তবে আমার কাছে মনে হয় এটা আমার জীবনে গুরুত্বপূর্ণ ছিল। ওরকম হ্ওয়ার কারণে হয়ত আমার মানসিকতার একটা বদল এসেছে, পরিশ্রমটা আরও বাড়ছে, অনেক চিন্তা ভাবনায় বদল এসেছে।”