বলতে গেলে প্রেস কনফারেন্স শেষ হবে না: মুমিনুল

টেকনিক্যাল দিক নিয়ে কাজ করার প্রসঙ্গে তার মুখে তালা। মানসিকভাবে উন্নতির কথা কিছু বললেন বটে। তবে সুনির্দিষ্ট করে শুনতে চাইলে আবারও বন্ধ করে দিলেন দুয়ার। নিজের উন্নতির পেছনের গল্পগুলি নিয়ে বিস্তারিত কথা বলতে চাইলেন না মুমিনুল হক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2018, 01:43 PM
Updated : 1 Feb 2018, 04:34 PM

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের আগে কয়েক টেস্টে বারবার অফ স্পিনে আউট হয়েছেন মুমিনুল। যেটি তাকে দুর্ভাবনায় ফেলেছিল যথেষ্টই। দুশ্চিন্তার খোরাক জুগিয়েছিল সেঞ্চুরি খরাও। প্রথম ১২ টেস্টে ৪ সেঞ্চুরি করলেও পরের ১৩ টেস্টে ছিল না কোনো সেঞ্চুরি।

এবার বিপিএল শেষে তার ‘মেন্টর’ ও কোচ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে নিবিড়ভাবে কাজ করেছিলেন মুমিনুল। স্পিনে তার পায়ের কাজটা একটু ঠিক করে দেন সালাউদ্দিন। মুমিনুল সেই নির্দেশনা অনুযায়ী কাজ করে বিসিএলের প্রথম দুই রাউন্ডে করেন ডাবল সেঞ্চুরি ও সেঞ্চুরি। পরে সেঞ্চুরি করেন চট্টগ্রাম টেস্টেও।

প্রথম দিনে ১৭৫ রানে অপরাজিত ছিলেন মুমিনুল, যার ১৪৭ রানই ছিল স্পিনে। পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে কোচ সালাউদ্দিন বলেছিলেন, মুমিনুলের ফুটওয়ার্ক নিয়ে কাজ করার কথা।

দ্বিতীয় দিন শেষে সংবাদ সম্মেলনে সেই প্রসঙ্গ তুলতেই মুমিনুল চাইলেন এড়িয়ে যেতে।

“আমার কাছে মনে হয় না আমি কোনো কিছু কাজ করেছি। টেকনিক্যাল কোনো কাজ করি নাই। ওসব স্যার (সালাউদ্দিন) জানবেন। স্যার কিছু জিনিস বলেছেন, ওটা করেছি। আমার কাছে মনে হয় আমি চিন্তাভাবনার বদল, মানসিকতা, এসব নিয়ে কাজ করেছি।”

পরে সংবাদ সম্মেলনে শেষে হাসতে হাসতে মুমিনুল বললেন, “টেকনিক্যাল দিক নিয়ে জিজ্ঞেস করলে বলব কেন? সবাই তো জেনে যাবে তাহলে!”

সংবাদ সম্মেলনে টেকনিক্যাল দিকটি আর জানতে চাওয়া হয়নি। তবে মানসিক ভাবনার যে বদলের কথা নিজে বললেন, সেটি বিস্তারিত বলতে চাইতেই আবার মুমিনুলের মনের দুয়ার রুদ্ধ।

“মানসিকতার বদল বলতে গেলে প্রেস কনফারেন্স শেষ হবে না! শুধু এটুকুই বলি যে ভেবেছি চিন্তা-ভাবনাটা আরও ভালো করতে হবে।”