নিউ জিল্যান্ডে হেরেই চলেছে পাকিস্তান

নিউ জিল্যান্ডে স্বাগতিকদের সঙ্গে ওয়ানডেতে পেরেই উঠছে না পাকিস্তান। হ্যামিল্টনে চার ফিফটিতে লড়াইয়ের পুঁজি গড়া অতিথিরা হেরে গেছে কলিন ডি গ্র্যান্ডহোম, কলিন মানরো ও হেনরি নিকোলসের তিন ফিফটির কাছে।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2018, 10:01 AM
Updated : 16 Jan 2018, 10:02 AM

চতুর্থ ওয়ানডেতে অতিথিদের দেওয়া ২৬৩ রানের লক্ষ্য ২৫ বল হাতে রেখে পেরিয়ে যায় নিউ জিল্যান্ড। মঙ্গলবারের ম্যাচে ৫ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেছে কেন উইলিয়ামসনের দল। 

২০১১ সালের ফেব্রুয়ারিতে সবশেষ নিউ জিল্যান্ডে স্বাগতিকদের কোনো ওয়ানডেতে হারিয়েছিল পাকিস্তান। এরপর থেকে ১০ ওয়ানডের নয়টিতেই হেরেছে দলটি, একটি পরিত্যক্ত।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। এক অঙ্কের ঘরে ফিরেন ফাহিম আশরাফ ও বাবর আজম।

অতিথিদের প্রথম সাত ব্যাটসম্যানের চারজন যান দুই অঙ্কে, চারজনই পৌঁছান ফিফটিতে। ফখর জামান, হারিস সোহাইল আর অধিনায়ক সরফরাজ আহমেদ ফিরে যান পঞ্চাশ ছুঁয়েই।

৭৫ বলে ৫৪ রান করা ওপেনার ফখর তৃতীয় উইকেটে হারিসের সাথে গড়েন ৮৬ রানের জুটি। এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে ফেরা অলরাউন্ডার ফিরেন ঠিক ৫০ রান করে।

পঞ্চম উইকেটে মোহাম্মদ হাফিজের সঙ্গে ৯৮ রানের জুটি গড়ে ফিরে যান সরফরাজ। পাকিস্তান অধিনায়কের ৪৬ বলে খেলা ৫১ রানের ইনিংসটি গড়া তিনটি করে ছক্কা-চারে।

৬৭ বলে পঞ্চাশ ছোঁয়া হাফিজের শেষের ঝড়ে আড়াইশ ছাড়ায় পাকিস্তানের সংগ্রহ। ইনিংসের শেষ বলে আউট হওয়ার আগে ৮০ বলে ৫টি চার আর চারটি ছক্কায় ৮১ রান করেন হাফিজ।

৪৪ রানে ৩ উইকেট নিয়ে নিউ জিল্যান্ডের সেরা বোলার টিম সাউদি। উইলিয়ামসন ৩২ রান দিয়ে নেন ২ উইকেট।

রান তাড়ায় নিউ জিল্যান্ডকে ভালো শুরু এনে দেন মানরো ও মার্টিন গাপটিল। ১৪ ওভারে উদ্বোধনী জুটি তুলে ৮৮ রান। কিন্তু ১১ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে দলটি।

৪২ বলে ৫৬ রান করা মানরোকে ফিরিয়ে উদ্বোধনী জুটি ভাঙেন শাদাব খান। এই লেগ স্পিনার পরের ওভারে ফিরিয়ে দেন গাপটিলকে। দুই অঙ্কেই যেতে পারেননি রস টেইলর ও টম ল্যাথাম।

নিকোলসের সঙ্গে ৫৫ রানের জুটি গড়ে ফিরে যান উইলিয়ামসনও। অধিনায়কের বিদায়ের সময় নিউ জিল্যান্ডের স্কোর ছিল ১৫৪/৫। শেষ ১৫ ওভারে স্বাগতিকদের দরকার ছিল ১০৯ রান, গ্র্যান্ডহোমের বিস্ফোরক ব্যাটিংয়ে ১০.৫ ওভারেই সেই রান তুলে ফেলে নিউ জিল্যান্ড।

অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে দলকে জয়ের বন্দরে নিয়ে যান নিকোলস-ডি গ্র্যান্ডহোম। ৫২ রানে অপরাজিত থাকেন নিকোলস। ম্যাচ সেরা ডি গ্র্যান্ডহোম ৪০ বলে ৫টি ছক্কা ও ৭টি চারে খেলেন ৭৪ রানের দারুণ এক ইনিংস।

পাকিস্তানের চার পেসারের তিনজনই কোনো উইকেট পাননি। পেসারদের মধ্যে রুম্মান রাইস পান কেবল একটি উইকেট। ৪২ রানে ৩ উইকেট নিয়ে অতিথিদের সেরা বোলার শাদাব।

আগামী শুক্রবার ওয়েলিংটনে হবে পঞ্চম ও শেষ ওয়ানডে।  

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ৫০ ওভারে ২৬২/৮ (ফখর ৫৪, আশরাফ ১, বাবর ৩, হারিস ৫০, হাফিজ ৮১, মালিক ৬, সরফরাজ ৫১, হাসান ১, শাদাব ৬*; সাউদি ৩/৪৪, বোল্ট ১/৭৩, ফার্গুসন ০/৩২, ডি গ্র্যান্ডহোম ০/১৬, উইলিয়ামসন ২/৩২, স্যান্টনার ১/৪৩, মানরো ০/২০)

নিউ জিল্যান্ড: ৪৫.৫ ওভারে ২৬৩/৫ (গাপটিল ৩১, মানরো ৫৬, উইলিয়ামসন ৩২, টেইলর ১, ল্যাথাম ৮, নিকোলস ৫২*, ডি গ্র্যান্ডহোম ৭৪*; আমির ০/৩৬, হাসান ০/৬০, ফাহিম ০/৩৩, রাইস ১/৫৯, শাদাব ৩/৪২, হারিস ১/২৯)

ফল: নিউ জিল্যান্ড ৫ উইকেটে জয়ী

ম্যান অব দ্য ম্যাচ: কলিন ডি গ্র্যান্ডহোম