শ্রীলঙ্কার সফরকালীন নির্বাচক হাথুরুসিংহে

বাংলাদেশে তিনি ছিলেন জাতীয় দলের সবচেয়ে প্রভাবশালী নির্বাচক। শ্রীলঙ্কার দায়িত্ব নেওয়ার পরও দাবি জানিয়েছিলেন নির্বাচক কমিটিতে থাকার। কিন্তু বাধা সেখানকার ক্রীড়া আইন। শেষ পর্যন্ত নতুন পথ বের করে নতুন কোচের দাবি মেনে নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। সফরকালীন নির্বাচক কমিটিতে থাকছেন কোচ চন্দিকা হাথুরুসিংহে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2018, 07:25 AM
Updated : 8 Jan 2018, 07:26 AM

হাথুরুসিংহের দাবি মেনে নির্বাচক কমিটিতে তাকে রাখতে বাংলাদেশে দল নির্বাচন পদ্ধতির খলনলচে পাল্টে ফেলেছিল বিসিবি। গড়া হয়েছিল ৬ সদস্যের বিশাল নির্বাচক কমিটি ও নির্বাচক প্যানেল। কিন্তু দল নির্বাচনে এক হাথুরুসিংহেই ছিলেন প্রায় সর্বেসর্বা।

শ্রীলঙ্কার কোচ হওয়ার পরও একই দাবি করেন হাথুরুসিংহে। কিন্তু দেশটির ক্রীড়া আইনে কোচের নির্বাচক কমিটিতে থাকার নিয়ম নেই। হাথুরুসিংহের দাবি মেনে ক্রীড়া আইন সংশোধনের কথাও ভাবছিল দেশটি। শেষ পর্যন্ত আইন না বদলেই একটি উপায় বের হয়েছে।

শ্রীলঙ্কার মূল স্কোয়াড নির্বাচন করবেন গ্রাহাম লেব্রয়ের নেতৃত্বাধীন নিবাচক কমিটি। তবে সফরে একাদশ নির্বাচনের জন্য থাকবে সফরকালীন নির্বাচক কমিটি। সেখানে থাকছেন হাথুরুসিংহে। কোচের সঙ্গে সফরকালীন নির্বাচক কমিটিতে থাকছেন ম্যানেজার অসাঙ্কা গুরুসিনহা ও দলীয় অধিনায়ক।

রোববার এসএলসির ইজিএমে অনুমোদন পেয়েছে দল নির্বাচনের এই নতুন পদ্ধতি। এসএলসি প্রেসিডেন্ট থিলাঙ্গা সুমাথিপালা পরে বলেন, “আমাদের সঙ্গে হাথুরুসিংহের দীর্ঘ আলোচনা হয়েছে। আমরা বুঝতে পেরেছি, যদি দলের কাছ থেকে খুব ভালোমানের পারফরম্যান্স আশা করি তাহলে কোচকে শতভাগ সমর্থন দিতে হবে।”

হাথুরুসিংহের দাবি মেনে এর মধ্যেই মনোবিদ হিসেবে ফিল জোন্সিকে নিয়োগ দিয়েছে এসএলসি। হাথুরুসিংহের সময়ে বাংলাদেশেও কয়েক দফায় কাজ করেছেন অস্ট্রেলিয়ান এই মনোবিদ।

নতুন কোচের দাবির প্রেক্ষিতে পরিবর্তন আসছে শ্রীলঙ্কার ওয়ানডে নেতৃত্বেও। মাত্র কিছুদিন আগেই উপুল থারাঙ্গাকে সরিয়ে নেতৃত্ব দেওয়া হয়েছিল থিসারা পেরেরাকে। কিন্তু অধিনায়ক হিসেবে এই অলরাউন্ডারকে পছন্দ নয় হাথুরুসিংহের। মাস ছয়েক আগে পদত্যাগ করা অ্যাঞ্জেলো ম্যাথিউস কিংবা ওয়ানডে দলে অনিয়মিত দিনেশ চান্দিমাল পেতে পারেন নেতৃত্ব।