জিয়ার দেড়শতে রান পাহাড়ে খুলনা

এক রাউন্ড আগেই দারুণ এক সেঞ্চুরিতে বিপর্যয় থেকে উদ্ধার করেছিলেন দলকে। এবার প্রেক্ষাপট ছিল ভিন্ন। পেয়েছিলেন শক্ত ভিত্তি। সেটিকে কাজে লাগিয়ে জিয়াউর রহমান খেললেন আরও বড় ইনিংস। দল গড়ল রানের পাহাড়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2017, 11:46 AM
Updated : 14 Oct 2017, 11:46 AM

আগের দিন সেঞ্চুরি করেছিলেন রবিউল ইসলাম রবি। এদিন ১৫২ রান করে অসুস্থ হয়ে অবসর নেন জিয়াউর রহমান। জাতীয় লিগের প্রথম স্তরের ম্যাচে শনিবার বরিশালের বিপক্ষে ৮ উইকেটে ৫১১ রান তুলে ইনিংস ঘোষণা করে খুলনা।

জবাবে ব্যাট করতে নেমে বরিশাল আছে বিপাকে। দ্বিতীয় দিন শেষে তাদের রান ৪ উইকেটে ৯৪।

রাজশাহীতে জিয়া দ্বিতীয় দিন শুরু করেছিলেন ৫২ রান নিয়ে। আগের দিনের সঙ্গী নাহিদুল ইসলামকে নিয়ে পঞ্চম উইকেটে গড়েন ১১৩ রানের জুটি।

৫৩ রান করে আউট হন অলরাউন্ডার নাহিদুল। আগের দিন ১০৪ রান করে অসুস্থ হয়ে মাঠ ছাড়া রবি এদিন ব্যাটিংয়ে ফিরে আউট হন ১১৪ রানে।

খুলনার রানের চাকা তাতে থমকে যায়নি। জিয়ার ব্যাট ছিল উত্তাল। সপ্তম উইকেটে মঈনুল ইসলামকে নিয়েও গড়েন ৮৪ রানের জুটি।

শেষ পর্যন্ত ২২২ বলে ১৫২ রান করে অসুস্থ মাঠ ছাড়েন জিয়া। ঘরোয়া ক্রিকেটে বড় বড় ছক্কার জন্য পরিচিত ব্যাটসম্যান ১১ চারের পাশে মেরেছেন ৬টি ছক্কা।

এবারের লিগে জিয়ার এটি দ্বিতীয় সেঞ্চুরি, ক্যারিয়ারে সপ্তম।

বড় রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারায় বরিশাল। রাফসান আল মাহমুদকে বোল্ড করে দেন অনেক দিন পর মাঠে নামা পেসার রবিউল ইসলাম। অভিজ্ঞ শাহিন হোসেনকে ফেরান আল আমিন।

তৃতীয় উইকেটে ফজলে রাব্বি ও সালমান হোসেন গড়েন ৭২ রানের জুটি। তবে এই দুজনকেও ফিরিয়ে দেন খুলনার দুই স্পিনার নাহিদুল ও রাজ্জাক। দিন শেষে বরিশাল তাই ফলো অনের শঙ্কায়।

সংক্ষিপ্ত স্কোর:

খুলনা ১ম ইনিংস: ১৪০.৪ ওভারে ৫১১/৮ (ডি.) (আগের দিন ৩০৭/৪) (রবি ১১৪, জিয়াউর ১৫২ আহত অবসর, নাহিদুল ৫৩, মঈনুল ৩৭, রাজ্জাক ১২, রবিউল ০*, আল আমিন ১*; তৌহিদুল ০/৬৬, সালমান ২/৭২, নুরুজ্জামান ০/৩৯, মানিক ০/৮, মনির ০/৮৩, সোহাগ ৪/১৪৮, মঈন ১/৫১,  ফজলে রাব্বি ১/৩৩, রাফসান ০/৭)।

বরিশাল ১ম ইনিংস: ৩৭ ওভারে ৯৪/৪ (রাফসান ১, শাহিন ০, ফজলে রাব্বি ৩০, সালমান ৫৩, নুরুজ্জামান ৩*, মঈন ০*; আল আমিন ১/৩৮, রবিউল ১/২৬, নাহিদুল ১/১৭, রাজ্জাক ১/১৩)।