রোহিতের সেঞ্চুরিতে শীর্ষে ফিরল ভারত

আগের দু‌ই ম্যাচে থমকে গেছেন ৬০ ও ৭০ পেরিয়ে। এবার সেঞ্চুরি করে তবেই থামলেন রোহিত শর্মা। অজিঙ্কা রাহানের সঙ্গে গড়লেন আরও একটি শতরানের উদ্বোধনী জুটি। তাতে শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2017, 03:55 PM
Updated : 1 Oct 2017, 03:55 PM

শেষ ওয়ানডেতে নাগপুরে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়েছে ভারত। অস্ট্রেলিয়ার ২৪২ রান ভারত পেরিয়ে যায় ৪৩ বল বাকি রেখেই।

৪-১ ব্যবধানের জয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ফিরে পেল ভারত। টেস্টেও এখন এক নম্বরে বিরাট কোহলির দল।

খানিকটা মন্থর উইকেটে মাঝারি স্কোর নিয়েও আশায় ছিল অস্ট্রেলিয়া। তবে ১০৯ বলে ১২৫ রানের দুর্দান্ত ইনিংসে সেই আশা গুড়িয়ে দিয়েছে রোহিতের ব্যাট। টানা চতুর্থ ম্যাচে ফিফটি করেছেন রাহানে। দুজনের জুটিতে টানা তৃতীয় ম্যাচে ভারত পেয়েছে শতরানের শুরু।

টস ভাগ্যকে আবারও পাশে পেয়েছিলেন স্টিভেন স্মিথ। কিন্তু অস্ট্রেলিয়া পারেনি বড় স্কোর গড়তে।

অস্ট্রেলিয়াকে যথারীতি ভালো শুরু এনে দিয়েছিলেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। তবে দুজনের কেউই এদিন করতে পারেননি বড় কিছু। ৩২ রান করা ফিঞ্চকে ফিরিয়ে ৬৬ রানের জুটি ভাঙেন হার্দিক পান্ডিয়া।

আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ওয়ার্নারকে এবার ৫৩ রানে থামান আকসার প্যাটেল। নিজের মানে বাজে একটি সিরিজ কাটানো স্মিথ ব্যর্থ শেষ ম্যাচেও।

১১৮ রানে ৪ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে কিছুটা এগিয়ে নেন ট্রাভিস হেড ও মার্কার্স স্টয়নিস। তবে সময়ের সঙ্গে ঝড় তুলতে পারেননি দুজন, টানতেও পারেননি শেষ পর্যন্ত।

শেষ দিকে রানের গতি সেভাবে বাড়ানে পারেননি ম্যাথু ওয়েড, জেমস ফকনার। অস্ট্রেলিয়া তাই আটকে যায় আড়াইশর নিচেই। শেষ ১০ ওভারে ৫ উইকেট হারিয়ে তুলতে পারে তারা মাত্র ৫২ রান।

দ্বিতীয় ইনিংসে আরেকটু মন্থর হয়ে পড়া উইকেটে শুরুতে সময় নেন রোহিত ও রাহানে। তবে থিতু হওয়ার পর দুজনই খেলেছেন দারুণ সব শট। স্ট্রোকের দ্যুতিতে বোঝাই যায়নি উইকেটের মন্থরতা।

আগের দুই ম্যাচে ১৩৯ ও ১০৬ রানের পর এবার রাহানে ও রোহিতের জুটি ১২৪ রানের। শিখর ধাওয়ানের অনুপস্থিতিতে ওপেন করার সুযোগ পাওয়া রাহানে টানা চতুর্থ ম্যাচে করেছেন ফিফটি।

এই জুটি ভাঙার পরও ম্যাচে ফেরার সামান্যতম সম্ভাবনা জাগাতে পারেনি অস্ট্রেলিয়া। দ্বিতীয় উইকেটে ৯৯ রানের জুটি গড়েন রোহিত ও বিরাট কোহলি।

৯৪ বলে রোহিত স্পর্শ করেন সেঞ্চুরি। ১৪ ওয়ানডে সেঞ্চুরির ৬টিই করলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। দেশের মাটিতে ২ হাজার আর ক্যারিয়ারে ৬ হাজার রানও স্পর্শ করেন এই ইনিংসের পথে।

১১ চার ও ৫ ছক্কায় রোহিত ফিরেছেন ১০৯ বলে ১২৫ রান করে। এই উইকেটের পর ওই ওভারে কোহলিকেও ফেরান জ্যাম্পা। তবে ম্যাচ তখন কার্যত শেষ। আনুষ্ঠানিকতা সেরেছেন কেদার যাদব ও মনিশ পান্ডে।

দুই দল এরপর খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। আগামী শনিবার যেটি শুরু রাঁচিতে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৪২/৯ (ওয়ার্নার ৫৩, ফিঞ্চ ৪২, স্মিথ ১৬, হ্যান্ডসকম ১৩, হেড ৪২, স্টয়নিস ৪৬, ওয়েড ২০, ফকনার ১২, কামিন্স ২*, কোল্টার-নাইল ০; ভুবনেশ্বর ১/৪০, বুমরাহ ২/৫১, পান্ডিয়া ১/১৪, কুলদিপ ০/৪৮, কেদার ১/৪৮, আকসার ৩/৩৮)।

ভারত: ৪২.৫ ওভারে ২৪৩/৩ (রাহানে ৬১, রোহিত ১২৫, কোহলি ৩৯, কেদার ৫*, মনিশ ১১*; কামিন্স ০/২৯, কোল্টার-নাইল ১/৪২, স্টয়নিস ০/২০, ফকনার ০/৩৭, জ্যাম্পা ২/৫৯, হেড ০/৩৮, ফিঞ্চ ০/১৭)

ফল: ভারত ৭ উইকেটে জয়ী

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে ভারত ৪-১ ব্যবধানে জয়ী

ম্যান অব দা ম্যাচ: রোহিত শর্মা

ম্যান অব দা সিরিজ: হার্দিক পান্ডিয়া