মিরপুরের ‘রাজা’ সাকিব

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম ক্রমে হয়ে উঠছে বাংলাদেশের দুর্গ। সাকিব আল হাসান যেন সেই দুর্গের অধিপতি! অলরাউন্ড পারফরম্যান্সে এই মাঠে স্পর্শ করলেন এমন এক মাইলফলক, ক্রিকেট ইতিহাসে যেটি নেই আর কারও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2017, 09:17 AM
Updated : 31 August 2017, 09:17 AM

শের-ই-বাংলায় ৫০ উইকেট ছুঁতে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সাকিবের প্রয়োজন ছিল ১টি মাত্র উইকেট। সাকিব নিয়েছেন ১০টি। এই মাঠে হাজার রানের বেশি ছিল তার আগে থেকেই। এক মাঠে হাজার রান ও ৫০ উইকেটের মাইলফলক নেই আর কারও।

মিরপুরে ১৬ টেস্ট খেলে সাকিবের উইকেট এখন ৫৯টি। ৩০ ইনংসে ৪৪.০৩ গড়ে রান করেছেন ১ হাজার ২২৩।

এক মাঠে ৫০ উইকেট শিকারীদের মধ্যে সাকিবের পরে সবচেয়ে বেশি রান ড্যানিয়েল ভেটোরির। সাবেক নিউ জিল্যান্ড অধিনায়ক ওয়েলিংটনের বেসিন রিজার্ভে নিয়েছেন ৫৭ উইকেট, রান করেছন ৮৩৮।

লর্ডসে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড নিয়েছেন ৭৫ উইকেট। এই মাঠে রান করেছেন ৮০৮।

এক মাঠে হাজার রান করাদের মাঝে সাকিবের পর সবচেয়ে বেশি উইকেট জ্যাক ক্যালিসের। সাবেক দক্ষিণ আফ্রিকা অলরাউন্ডার কেপ টাউনের নিউ ল্যান্ডসে রান করেছেন ২ হাজার ১৮১, উইকেট নিয়েছেন ৪২টি।

তালিকায় পরের দুটি নামও ক্যালিস। জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে ক্যালিসের রান ১ হাজার ১৪৮, উইকেট ৩৭টি। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে রান ১ হাজার ২৬৭, উইকেট ৩১টি।

বাংলাদেশের মূল দুই টেস্ট ভেন্যুর আরেকটি, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেও ৫০ উইকেট নেওয়ার দুয়ারে সাকিব। এই মাঠে ১৩ টেস্টে তার উইকেট ৪৮টি। তবে ‘ডাবল’ পূরণ করতে সময় লাগবে আরও কিছু, এখানে রান করেছেন ৬৮১।