ছোট ছোট অভিজ্ঞতায় সমৃদ্ধ মিরাজ

ম্যাচ হয়তো খুব বেশি খেলেননি মেহেদী হাসান মিরাজ। তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের প্রথম বছরে পাঁচটি দেশ সফরের সুযোগ হয়েছে তার। প্রতিটি সফর থেকে নিজেকে সমৃদ্ধ করেছেন তরুণ অফ স্পিনিং অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2017, 04:25 PM
Updated : 28 August 2017, 04:25 PM

জাতীয় দলের হয়ে ভারত, শ্রীলঙ্কা, ইংল্যান্ড, নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ডে খেলার অভিজ্ঞতায় ঋদ্ধ হয়েছেন মিরাজ। আন্তর্জাতিক ক্রিকেটের কঠিন পরীক্ষায় সেটাই তাকে টিকে থাকতে সাহায্য করছে। 

গত অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মিরাজের। সিরিজে ১৯ উইকেট নিয়ে শুরুটা ছিল দুর্দান্ত। কিন্তু ব্যাট হাতে ছিল পুরো নিষ্প্রভ। চার ইনিংসে করেছিলেন সবে মাত্র ৫ রান।

নিজের প্রথম আটটি ইনিংসে করেছিলেন মাত্র ২০। ভারত সফরে অর্ধশতক দিয়ে রান পাওয়া শুরু। এরপর আর এক অঙ্কের ঘরে আউট হননি একবারও। 

নিউ জিল্যান্ডে স্পিনারদের জন্য কঠিন কন্ডিশনে দিয়েছেন বোলিং সামর্থ্যের পরীক্ষা। ভারত সফরে বল করেছেন স্পিনের বিপক্ষে বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যানদের বিপক্ষে। শ্রীলঙ্কায় সহায়ক উইকেটে পেয়েছেন সাফল্য। এই সবই আরও পরিণত ক্রিকেটার হতে সাহায্য করছে মিরাজকে।  

“আমি মনে করি, প্রতিদিনই অনেক উন্নতি করতে হবে। আন্তর্জাতিক ক্রিকেট অনেক কঠিন। এখানে সবাই বল পড়ে ফেলে। আমার মনে হয়, আমার ছোট ছোট অভিজ্ঞতা হয়েছে। কোন ম্যাচে কিভাবে এগোতে হবে, কোন পরিস্থিতিতে কিভাবে বল করতে হবে, এগুলো বুঝছি। সামনাসামনি অনেক কিছু দেখছি, সিনিয়ররা পরামর্শ দিচ্ছেন। ছোট ছোট অভিজ্ঞতাগুলোয় আমি সমৃ্দ্ধ হয়েছি।”

ভারত সফরে আলাদাভাবে কথা বলেছিলেন সেই সময়ে আইসিসি টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের সঙ্গে। এই ধরনের ছোটো ছোটো আলোচনাগুলো মিরাজের বোলিংয়ে যোগ করছে নতুন মাত্রা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ঢাকা টেস্টে বাংলাদেশের ৪৩ রানের লিড নেওয়ায় মিরাজের রয়েছে গুরুত্বপূর্ণ অবদান। ৬২ রান দিয়ে তার শিকার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ম্যাথু ওয়েড।