হেইজেলউড-কামিন্সরাও আছেন তামিমদের ভাবনায়

দুই শিবিরেই সবচেয়ে বেশি উচ্চারিত শব্দ স্পিন। বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের প্রস্তুতিতে সবচেয়ে বেশি গুরুত্ব পেয়েছে স্পিনাররাই। তবে প্রতিপক্ষের পেসারদের দিকেও থাকছে নজর। তামিম ইকবাল জানিয়েছেন, জশ হেইজেলউড, প্যাট কামিন্স, জ্যাকসন বার্ডের জন্য সম্পূর্ণ প্রস্তুত তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2017, 01:02 PM
Updated : 25 August 2017, 02:34 PM

প্রতিপক্ষের পেসাররা কি করতে পারে দেশের মাটিতে সবশেষ শেষ টেস্ট সিরিজেই দেখেছে বাংলাদেশ।

“স্পিন নিয়ে আমরা সবাই কথা বলছি। ওরাও স্পিন নিয়ে অনেক কথা বলছে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের স্কোর কার্ড যদি দেখেন, ওদের সেরা পেসাররা কিন্তু উইকেট পেয়েছিল। আমরা শুধু যে স্পিন নিয়ে চিন্তা করছি তা না।”

“আমরা জানি, অস্ট্রেলিয়ার সঙ্গে ভালো করতে হলে পেস, স্পিন সবই ভালো করে সামলাতে হবে। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি। আমাদের যদি ভালো খেলতে হয়, রান করতে হয় ওদের সব ধরনের বোলিংয়ের বিরুদ্ধেই রান করতে হবে।”

লড়াইয়ের ভেতরেও থাকে লড়াই। ছোটো ছোটো লড়াইগুলো গড়ে দেয় পার্থক্য। তেমনই এক লড়াইয়ে ডেভিড ওয়ার্নারের প্রতিদ্বন্দ্বী তামিম। দুই বিস্ফোরক বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান পারেন ম্যাচ নিজেদের দিকে ঘুরিয়ে দিতে। তামিম অবশ্য এই ধরনের লড়াই বিশ্বাস করেন না।

“ওয়ার্নার চমৎকার একজন ব্যাটসম্যান, দারুণ সফলও। আমাদের লক্ষ্য থাকতে পারে ওকে যত তাড়াতাড়ি আউট করতে পারি। ওদের আরও কয়েকজন ব্যাটসম্যান আছে যারা বিশ্বমানের। আমাদের পরিকল্পনা থাকবে ওদের যত তাড়াতাড়ি আউট করতে পারি। ব্যক্তিগত কোনো লড়াই নিয়ে আমি খুব একটা ভাবি না।”

ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টে তামিমের প্রথম ইনিংসের শতক আর দ্বিতীয় ইনিংসের ঝড়ো ৪০ রান দলের জয়ে রেখেছিল বড় ভূমিকা। তার এমন পারফরম্যান্স ব্যবধান গড়ে দিতে পারে অস্ট্রেলিয়ার বিপক্ষেও।