বাংলাদেশ বিপজ্জনক একটি দল: স্মিথ

র‌্যাঙ্কিংয়ের হিসাবে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে অস্ট্রেলিয়া। দুই দলের মধ্যকার খেলার ফলেও মিলবে তার স্পষ্ট প্রমাণ। তবে বাঘের ডেরায় আসার আগে প্রতিপক্ষের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন স্টিভেন স্মিথ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 01:57 PM
Updated : 9 August 2017, 02:02 PM

ফক্স স্পোর্টসে নিজের কলামে বাংলাদেশ সফর প্রসঙ্গে জানান অস্ট্রেলিয়ার অধিনায়ক।

গত মার্চের পর থেকে টেস্ট খেলেনি অস্ট্রেলিয়া। চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর খেলেনি কোনো আন্তর্জাতিক ক্রিকেট। বেতন কাঠামো নিয়ে বোর্ডের সঙ্গে জটিলতায় ক্রিকেট থেকে দূরেই ছিলেন স্মিথরা।

অবসান হয়েছে সঙ্কটের। বাংলাদেশ সফর দিয়ে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেটের ব্যস্ত সময়। অধিনায়ক মনে করছেন, দুই টেস্টের সিরিজে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে তাদের। ইংল্যান্ডের বিপক্ষে মুশফিকুর রহিমদের ঢাকা টেস্ট জয়কে দেখছেন বড় করে। ঘরের মাঠে সাম্প্রতিক রেকর্ডে তার শ্রদ্ধা আদায় আদায় করে নিয়েছে বাংলাদেশ।

“তারা অবশ্যই বিপজ্জনক একটি দল। গত দুই বছরে তারা উল্লেখযোগ্য উন্নতি করেছে, বিশেষ করে ঘরের মাঠে।”

২০১৪ সালের শুরু থেকে দেশের মাটিতে এ পর্যন্ত ১২টি টেস্ট খেলেছে বাংলাদেশ। তার মধ্যে জিতেছে চারটিতে, ড্র করেছে পাঁচটি ম্যাচে। হেরেছে তিনটি টেস্ট।

২০০৬ সালের পর এই প্রথম বাংলাদেশ সফর করবে অস্ট্রেলিয়ার টেস্ট দল। চলতি বছরের শুরুতে ভারতে খেলে যাওয়ায় কন্ডিশন অতটা অপরিচিত লাগবে না স্মিথদের। অধিনায়ক জানান, সেই সফর থেকে আত্মবিশ্বাস নেবেন তারা।

“আমরা ভারতে কিছু ব্যাপারে খুবই ভালো করেছি। তবে যথেষ্ট লম্বা সময়ের জন্য তা করতে পারিনি। আমাদের এটা থেকে অবশ্যই শিখতে হবে।”

ভারতের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছে অস্ট্রেলিয়া। এর আগে ২০১৬ সালে শ্রীলঙ্কা সফরে ৩-০ ব্যবধানে হেরেছে স্মিথের দল। ১১ বছর আগে বাংলাদেশে খেলা দুটি টেস্টেই জিতেছে অস্ট্রেলিয়া। তবে ফতুল্লা টেস্টে অতিথিদের কাঁপিয়ে দিয়েছিল হাবিবুল বাশারের দল।

ভারতে খেলতে যাওয়ার আগে দুবাইয়ে একটি প্রস্তুতি ক্যাম্প করেছিল অস্ট্রেলিয়া। যা স্মিথের দেখা লম্বা সময়ের মধ্যে অস্ট্রেলিয়ার সেরা ক্যাম্প। এই মুহূর্তে সেখানে যাওয়ার সুযোগ নেই অতিরিক্ত তাপমাত্রার জন্য। তাই এবার প্রস্তুতি সারতে হচ্ছে ক্রান্তীয় ডারউইনে।

“বাংলাদেশে আমরা যেমন উইকেট দেখবো তার কাছাকাছি উইকেট (ডারউইনে) পাবো নিশ্চিত করতে প্রতি দুই সপ্তাহে আমরা কোনো একজনকে সেখানে পাঠিয়েছি। আমাদের স্পিন বোলিং উপদেষ্টা শ্রীধরন শ্রীরাম কয়েক স্পিনারকে নিয়ে কয়েকবার গেছেন। সেখানে যা দেখেছেন তাতে তিনি সত্যিই খুশি।”

চ্যালেঞ্জ জেনেই বাংলাদেশে আসছে অস্ট্রেলিয়া। স্মিথের আশা ফিরতে পারবেন জিতেই।