পুজারার ডাবল সেঞ্চুরি, ঋদ্ধিমানের সেঞ্চুরি

তিন দিন লড়াই হয়েছে সমানে সমান। চতুর্থ দিনে একটু একটু করে বাড়ল ব্যবধান। ধৈর্যের পরীক্ষায় প্রতিপক্ষের জীবনীশক্তি যেন আস্তে আস্তে শুষে নিলেন চেতেশ্বর পুজারা আর ঋদ্ধিমান সাহা। শেষ বিকেলে অস্ট্রেলিয়ানদের পিঠ দেয়ালে ঠেকিয়ে দিলেন রবীন্দ্র জাদেজা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2017, 12:36 PM
Updated : 19 March 2017, 12:36 PM

প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্টে পাঁচশ বল খেলেছেন পুজারা। করেছেন অসাধারণ ডাবল সেঞ্চুরি। উইকেটের সামনে-পেছনে বিরাট কোহলির ভারতের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠা ঋদ্ধিমান করেছেন তৃতীয় টেস্ট সেঞ্চুরি।

রাঁচি টেস্টে প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬০৩ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। ব্যাট হাতে ওয়ানডের গতিতে অর্ধশতক করার পর রোববার শেষ বিকেলে জাদেজা তুলে নেন ২ উইকেট। অস্ট্রেলিয়া দিন শেষ করেছে ২ উইকেটে ২৩ রান নিযে।

প্রথম ইনিংসে ৪৫১ রান করা অস্ট্রেলিয়ার এখন ইনিংস পরাজয় এড়াতেই চাই আরও ১২৯ রান।

আগের দিন বিকেলেই জমে ওঠার ইঙ্গিত ছিল পুজারা ও ঋদ্ধিমানের জুটি। এদিন সেটি যেন জমে পাথরের দেয়াল। প্রথম দুই সেশনে তাদের আলাদা করতে পারেনি অস্ট্রেলিয়া। অসাধারণ দৃঢ়তা ও মনোসংযোগ দেখিয়ে রান বাড়ান দুজন।

চা-বিরতির পর পুজারা তুলে নেন অস্ট্রেলিয়ার বিপক্ষে তার দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ৫২৫ বলে ২০২ রানের ম্যারাথন ইনিংস শেষ হয় নাথান লায়নের বলে।

সপ্তম উইকেটে দুজনের জুটি ছিল ১৯৯ রানের। ঋদ্ধিমান এরপর এগিয়ে যান জাদেজাকে নিয়ে। ৮ চার ও ১ ছক্কায় উইকেটকিপার ব্যাটসম্যান করেন ১১৭।

এরপর জাদেজার ৫৫ বলে ৫৪ রান ভারতকে নিয়ে যায় ছয়শ ছাড়িয়ে। ১৫২ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করেন কোহলি।

ব্যাটিংয়ে নেমে আবার অস্ট্রেলিয়া শুরুতে হারায় ডেভিড ওয়ার্নারকে। দারুণ এক বলে ওয়ার্নারকে বোল্ড করার পর জাদেজার আরেকটি অসাধারণ ডেলিভারি ফেরায় নাইটওয়াচম্যান নাথান লায়নকে।

শেষ দিনে অস্ট্রেলিয়ার অপেক্ষায় কঠিন পরীক্ষা। ভরসা হয়ত সেই স্টিভেন স্মিথ!

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৪৫১

ভারত ১ম ইনিংস: ২১০ ওভারে ৬০৩/৯ (ইনিংস ঘোষণা) (আগের দিন ৩৬০/৬) পুজারা ২০২ ঋদ্ধিমান ১১৭, জাদেজা ৫৪*, উমেশ ১৬, ইশান্ত ০*; হেইজেলউড ১/১০৩, কামিন্স ৪/১০৬, ও’কিফ ৩/১৯৯, লায়ন ১/১৬৩, ম্যাক্সওয়েল ০/১৩)।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: ৭.২ ওভারে ২৩/২ (ওয়ার্নার ১৪, রেনশ ৭*, লায়ন ২; অশ্বিন ০/১৭, জাদেজা ২/৬)