মাহমুদের শতক, রাজ্জাকের ৫ উইকেট

ক্যারিয়ারের প্রথম দ্বিশতকের পথে থাকা নাঈম ইসলামকে ফিরিয়েছেন আব্দুর রাজ্জাক। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের শততম ম্যাচে নিয়েছেন পাঁচ উইকেট। ফজলে মাহমুদের অপরাজিত শতকে উত্তরাঞ্চলের বড় সংগ্রহের জবাব দিচ্ছে দক্ষিণাঞ্চল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2017, 01:10 PM
Updated : 30 Jan 2017, 02:52 PM

তৃতীয় দিনের খেলা শেষে দক্ষিণাঞ্চলের সংগ্রহ ৪ উইকেটে ২৯৪ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে পঞ্চম শতক পাওয়া উদ্বোধনী ব্যাটসম্যান মাহমুদ অপরাজিত ১২১ রানে। তার ২১৩ বলের ইনিংসটি গড়া ১৪টি চার ও দুটি ছক্কায়।

মাহমুদের সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৪৭ রানের জুটি গড়া মোসাদ্দেক হোসেন অপরাজিত ৩৪ রানে।

শাহরিয়ার নাফীসের সঙ্গে ৮০ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন মাহমুদ। শাহরিয়ারকে বিদায় করার পর দ্রুত এনামুল হককেও ফিরিয়ে দেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

তুষার ইমরানকে ফিরিয়ে তার সঙ্গে মাহমুদের ৮৪ রানের জুটিও ভাঙেন তাইজুল। চতুর্থ উইকেটে মোহাম্মদ মিঠুনের সঙ্গে ৫৫ রানের আরেকটি ভালো জুটি গড়েন মাহমুদ। মিঠুনকে ফিরিয়ে ১৬.১ ওভার স্থায়ী জুটি ভাঙেন সোহরাওয়ার্দী শুভ।

দিনের বাকি সময়ে আর কোনো সাফল্য পায়নি উত্তরাঞ্চল। মাহমুদ-মোসাদ্দেকের ব্যাটে লিড নিতে লড়ছে দক্ষিণাঞ্চল।

এর আগে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সোমবার ৭ উইকেটে ৪৭৪ রান নিয়ে দিন শুরু করে উত্তরাঞ্চল। শুরুতেই তাইজুল ফিরিয়ে দেন অধিনায়ক রাজ্জাক। প্রথম শ্রেণির ক্রিকেটে বাঁহাতি এই স্পিনারের এটি ৪৫০তম উইকেট।

১৭৬ রান নিয়ে দিন শুরু করা নাঈমকে ১৮৫ রানে বোল্ড করে ৬১৫ মিনিট স্থায়ী ৪৭৫ বলের ইনিংসের ইতি টানেন রাজ্জাক। ২৭তম বারের মতো প্রথম শ্রেণির ক্রিকেটে ইনিংসে পাঁচ উইকেট নেন এই বাঁহাতি স্পিনার।

অধিনায়কের বিদায়ের সঙ্গে ৯ উইকেটে ৪৯২ রানে প্রথম ইনিংস ঘোষণা করে উত্তরাঞ্চল। ১৮৫ রানে ৫ উইকেট নেন রাজ্জাক।

সংক্ষিপ্ত স্কোর:

উত্তরাঞ্চল ১ম ইনিংস: ১৮৯.৩ ওভারে ৪৯২/৯ ইনিংস ঘোষণা (জহুরুল ৬৫, জুনায়েদ ২, ফরহাদ ৪৩, নাঈম ১৮৫, নাসির ৩৯, ধীমান ১৯, আরিফুল ৪৩, শুভ ৫৭, তাইজুল ১৬, সাদ্দাম ০*; আল আমিন ০/৪৩, জিয়া ১/৪৩, রাজ্জাক ৫/১৮৫, সোহাগ ২/১০৫, নাজমুল ১/৮৬, তুষার ০/৯)

দক্ষিণাঞ্চল ১ম ইনিংস: ৮০ ওভারে ২৯৪/৪ (শাহরিয়ার ৪২, মাহমুদ ১২১*, এনামুল ১৩, তুষার ৪৭, মিঠুন ৩০, মোসাদ্দেক ৩৪*; শফিউল ০/৫৩, সাদ্দাম ১/৪১, নাসির ০/৩৪, তাইজুল ৩/৮১, শুভ ১/৬৬, আরিফুল ০/১৩)