দায়টা নিতে হবে সিনিয়র ক্রিকেটারদের

কেন উইলিয়ামসন সংবাদ সম্মেলনে করে চলে গেছেন বেশ আগেই। নিউ জিল্যান্ড দল চলেও গেছে মাঠ থেকে। মাশরাফি বিন মুর্তজার দেখা নেই। সংবাদকর্মীদের অপেক্ষা চলছে তো চলছেই। জানা গেল, ম্যাচ শেষ হওয়ার পরপরই গোটা দলকে নিয়ে সভায় বসেছেন চন্দিকা হাথুরুসিংহে। ধরন দেখে অনুমান করা যায় ‘জরুরি সভা’।

আরিফুল ইসলাম রনিআরিফুল ইসলাম রনিনেলসন খেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 09:46 AM
Updated : 31 Dec 2016, 10:02 AM

সভায় খোলামেলা কথা বলেছেন সবাই। সিরিজে দলের পারফরম্যান্স কাটাছেঁড়া হয়েছে। তাতে একটি সমস্যা ধরা পড়েছে প্রকটভাবে। সেটি দেখতে অবশ্য আতশি কাঁচের প্রয়োজন পড়ছে না। খোলা চোখেই স্পষ্ট হয়ে ধরা পড়ছে - সিনিয়র ক্রিকেটারদের বাজে পারফরম্যান্স!

দল নির্বাচন নিয়ে টুকটাক প্রশ্ন তোলা যায়। তবে সে সবের কোনোটাই খুব বড় কোনো বিষয় নয়। সিরিজের তিনটি ম্যাচের স্কোরকার্ডেই চোখ রাখলে দেখা যাবে, সিনিয়রদের পারফরম্যান্সই ডুবিয়েছে দলকে। বিশেষ করে ব্যাটিংয়ে।

তামিম ইকবাল তিন ম্যাচের প্রতিটিতেই শুরুটা ভালো করেছেন। দুটিতেই মোটামুটি রান পেয়েছেন। কিন্তু একটিতেও ইনিংস বড় করতে পারেননি। প্রথম ম্যাচে ৩৮ রানের ইনিংসটি হতে পারত ৭০-৮০, শেষ ম্যাচের ৫৯ রানের ইনিংসটি অন্তত সেঞ্চুরি। তিনটি ম্যাচেই তামিমের আউট হওয়ার ধরণ ছিল হতাশাজনক। বিশেষ করে নেলসনের দুই ম্যাচে।

একই রকম কথা প্রযোজ্য ইমরুলের ক্ষেত্রেও। তামিমের মতোই একটি ম্যাচে ১৬, আরেক ম্যাচে ৫৯ করেছেন। শেষ ম্যাচে ৪৪। টপ অর্ডারের ব্যাটসম্যানের টানা তিন ম্যাচে এরকম শুরু পেয়েও বড় ইনিংস খেলতে না পারা অপরাধের পর্যায়ে পড়ে। দ্বিতীয় ওয়ানডেতে বেশ কবার আউট হতে হতে বেঁচে গিয়েও ফিরেছেন ৫৯ রানে। পরে সংবাদমাধ্যমে যে কথাটি বলেছেন, সেটিও জন্ম দিয়েছে বিস্ময় ও প্রশ্নের। আরেকপাশে বিশেষজ্ঞ ব্যাটসম্যান না থাকায় যেখানে দায়িত্ব নিয়ে খেলার কথা বেশি করে, ইমরুল নাকি নার্ভাস হয়ে পড়েছিলেন!

মাহমুদউল্লাহ অবশ্য প্রতিটি ম্যাচেই আগের চেয়ে উন্নতি করেছেন। তবে সিরিজটিতে ফিরে তাকালে যার পর নাই বিব্রত হবেন এই ব্যাটসম্যান। গত কবছরে দারুণ উন্নতি করা ক্রিকেটার হঠাৎ করেই এই সিরিজে একদমই ম্রিয়মাণ। তিন ম্যাচে রান ০, ১ ও ৩! তার ওয়ানডে ক্যারিয়ারের সবচেয়ে বাজে সিরিজ এটিই।

সাকিবের শুরুটা খারাপ ছিল না। প্রথম ম্যাচে করেছিলেন ৫৯। যদিও সেই সময় দল তার কাছে চাইছিল আরও বড় কিছু। পরের ম্যাচে ৭ রানে ফিরেছেন অনিয়মিত বোলার কেন উইলিয়ামসনকে উইকেট উপহার দিয়ে। শেষ মাচে ১৮ রানে রান আউট, প্রশ্ন তোলা যায় শেষ মুহূর্তে ডাইভ না দেওয়ায়।

বিশেষ করে মুশফিকুর রহিম ছিটকে যাওয়ার পর মাহমুদউল্লার ফর্ম আর শেষ দুই ম্যাচে সাকিবের রান না পাওয়া ভুগিয়েছে দলকে। মিডল অর্ডার বলে যেন কিছু ছিল না। ত্বরান্বিত হয়েছে ধস।

সাব্বির রহমান ঠিক সিনিয়রদের কাতারে না হলেও খেলে ফেলেছেন ৩০টির বেশি ওয়ানডে। তিন ম্যাচে ভালো শুরু পেয়েও একটি অর্ধশতক না পাওয়া তার মতো উঠতি ক্রিকেটারের কাছ থেকে হতাশাজনক।

সিরিজ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও বললেন সিনিয়রদের কাছে দলের চাওয়ার কথা।

“যেটা হয়েছে, ব্যক্তিগত কিছু পারফরম্যান্স হয়েছে। হয়তো প্রথম ম্যাচে সাকিব ভালো খেলেছে। তামিম আজকেও রান করলো, ইমরুল আগের ম্যাচটায় রান পেয়েছে, আজকেও ভালো করলো। যেটা হলে দলের জন্য কার্যকর হতে পারতো বা ওদের দলকে ভোগাতে পারত, তেমন পারফরম্যান্স হয়নি; যেটা হয়তো আমরা আমাদের ঘরের কন্ডিশনে করে আসছি।”

“ব্যক্তিগতভাবে আমি অবশ্যই আরও বড় কিছু আশা করি। আজকে তামিম-ইমরুল বা গত ম্যাচে সাব্বির-ইমরুল যখন ব্যাট করছিল, তখন কিন্তু ভালো অবস্থায় ছিল দল। সেখান থেকে এভাবে ধস নামা অবশ্যই হতাশার। বিশেষ করে মুশফিককে হারানোর পর আরও বেশি একতাবদ্ধ পারফরম্যান্স দরকার ছিল।”

শেষ কথাতেই লুকিয়ে আছে বাংলাদেশের হারের কারণ। পারফরম্যান্স ছিল বিচ্ছিন্ন, এক সুতোয় জোড়া লাগেনি। একাও কেউ করতে পারেননি বড় কিছু। দলের জুটেছে তাই টানা তিন পরাজয়।

এই সিনিয়ররাই এগিয়ে নিয়েছেন দেশের ক্রিকেটকে, পারফর্ম করে জিতিয়েছেন অনেক অনেক ম্যাচ। তাই অভিযোগ নয়, বরং প্রত্যাশাটাও তাদের কাছে বেশি। দেশের সেরা ব্যাটসম্যানের পরিচয় ছাপিয়ে তামিম যদি হতে চান বিশ্বসেরা ব্যাটসম্যানদের একজন, সাকিব যদি আবার হতে চান অবিসংবাদিত বিশ্বসেরা অলরাউন্ডার, মাহমুদউল্লাহ-ইমরুলরা দলের ভরসা না থেকে হয়ে উঠতে চান বিশ্ব ক্রিকেটের পরিচিত নাম, তবে চাই বিদেশের মাটিতে দারুণ কিছু।

তারা যদি পারেন, তাহলেই জিতবে দল।