আবার প্রশ্নবিদ্ধ সানির বোলিং অ্যাকশন

বোলিং অ্যাকশন শুধরে আন্তর্জাতিক ক্রিকেটে বল করার সনদ পেয়েছেন। তবে আবারও সংশয়ের জালে আরাফাত সানির বোলিং অ্যাকশন। বিপিএলে প্রশ্নবিদ্ধ বোলিং অ্যাকশনের দায়ে অভিযুক্ত হয়েছেন এই বাঁহাতি স্পিনার। প্রশ্নবিদ্ধ হয়েছে ক্যারিবিয়ান পেসার কেভন কুপারের বোলিং অ্যাকশনও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2016, 11:26 AM
Updated : 30 Nov 2016, 11:26 AM

বিপিএলে সানি খেলছেন রংপুর রাইডার্সে। বুধবার ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ম্যাচে দলকে নেতৃত্বও দিয়েছেন তিনি। তার অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে সোমবার রাজশাহী কিংসের বিপক্ষে ম্যাচে।

বিপিএল টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস নিশ্চিত করেছেন দুই বোলারের অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠার কথা।

“ওদের বোলিং নিয়ে সংশয়ের কথা জানিয়েছেন আম্পায়াররা। টুর্নামেন্ট শেষ হলে সানির অ্যাকশনের ফুটেজ বিশ্লেষণ করবে বিসিবির বোলিং অ্যাকশন রিভিউ কমিটি। আর কুপারের ফুটেজ আমরা ওয়েস্ট ইন্ডিজের বোর্ডকে পাঠিয়েছি।”

রাজশাহীর বিপক্ষে ম্যাচে সানির একটি বল নিয়েই সংশয়ের কথা জানিয়েছেন আম্পায়াররা। সেটি ছিল ১৯তম ওভারের প্রথম বল।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রশ্নবিদ্ধ হওয়ার পর পরীক্ষায় অবৈধ প্রমাণিত হলে বোলিংয়ে নিষিদ্ধ হয়েছিলেন সানি ও তাসকিন আহমেদ। পরে দুজনই অ্যাকশন শুধরে পরীক্ষা দিয়ে ফের বোলিংয়ের অনুমতি পান গত ২৩ সেপ্টেম্বর।

খুলনা টাইটানসের কুপারের অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে নানা সময়ে। ২০১৪ সালে আইপিএলে ও গত ফেব্রুয়ারিতে পিএসএলে আনুষ্ঠানিকভাবে প্রশ্নবিদ্ধ হয়েছিল তার বোলিং। বোলিং অ্যাকশন নিয়ে সব সময়ই সংশয় ছিল বলেই শুধু ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই নিয়মিত তিনি। জাতীয় দল তো বহু দূর, ঘরোয়া অন্যান্য ক্রিকেটেও সুযোগ পান না। ১৪৮ টি-টোয়েন্টি খেললেও ২৭ বছর বয়সী পেসার প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন মাত্র ২টি, লিস্ট ‘এ’ ১৬টি।

বিপিএল টেকনিক্যাল কমিটির প্রধান জালাল ইউনুস বিসিবির বোলিং অ্যাকশন রিভিউ কমিটিরও চেয়ারম্যান। জানালেন, পরের বার থেকে অ্যাকশন নিয়ে আরও কঠোর হবে বিসিবি।

“আশা করি, পরের বিপিএল থেকে আমরা টুর্নামেন্ট চলার সময়ই ভিডিও ফুটেজ বিশ্লেষণের ব্যবস্থা করতে পারব। বিদেশি ক্রিকেটারদের যাদের অ্যাকশন নিয়ে প্রশ্ন আছে, তাদের তালিকাও আগেভাগে দিয়ে দেব দলগুলিকে; যেন তারা এই সব ক্রিকেটারদের নেওয়ার ক্ষেত্রে সতর্ক থাকে।”