এই শতক তামিমের কাছেও ‘স্পেশাল’

প্রতিটি শতকই তামিম ইকবালের কাছে গুরুত্বপূর্ণ। এক শতকের সঙ্গে অন্যটির তুলনায় যাননি তিনি। তবে ঢাকা টেস্টের প্রথম দিন যেভাবে ভেঙে পড়লো বাংলাদেশের ব্যাটিং তাতে ইংল্যান্ডের বিপক্ষে নিজের তৃতীয় শতকটিকে বিশেষ মনে হচ্ছে এই উদ্বোধনী ব্যাটসম্যানের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2016, 02:15 PM
Updated : 28 Oct 2016, 02:42 PM

শুক্রবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের ২২০ রানে তামিমের অবদান ১০৪ রান। টেস্টে এটি এই বাঁহাতি ব্যাটসম্যানের অষ্টম শতক।

প্রথম দিনের খেলা শেষে দলের প্রতিনিধি হয়ে আসা তামিম জানান, নিজের সহজাত আক্রমণাত্মক ব্যাটিং করতে পেরে তিনি খুশি, “হঠাৎ করে যেভাবে উইকেটে পড়েছে...এখন এই সেঞ্চুরি আমার স্পেশাল মনে হচ্ছে।”

“আমি সব সময় আক্রমণাত্মক খেলতে পছন্দ করি। যেভাবে ব্যাটিং করতে পছন্দ করি আজকে সেভাবে ব্যাটিং করেছি। প্রথম রান করতে ২০ বল লেগেছে। ওই সময় সুন্দরভাবে সামাল দিয়ে পরে ১০০ রান হল। আমি কখনো কোনো সেঞ্চুরিকে ‘রেট’ করি না। তবে আমি এই সেঞ্চুরিকে ‘হাইলি রেট’ করব।”

শতক করে খুশি তামিম; কিন্তু ইনিংস আরও বড় করতে না পারার আক্ষেপও আছে তার। বাংলাদেশের ধসের শুরুটা এই বাঁহাতি ব্যাটসম্যানকে দিয়েই। তাই দায় নিজের কাঁধেও নিচ্ছেন তিনি।

“(মুমিনুল হকের সঙ্গে) ১৭০ রানের একটা জুটি ছিল। ওই জুটিতে যদি আরও ৫০ রান বেশি করে দিয়ে আসতাম তাহলে হয়তো দলের জন্য আরও ভালো হত। আমি থেকে শুরু করে এগারো নম্বর ব্যাটসম্যান (কামরুল ইসলাম) রাব্বি সবাই এই ব্যাটিং বিপর্যয়ের জন্য দায়ী।”

তামিমের শতকের খুশি অনেকটাই ম্লান হয়ে গেছে ৪৯ রানে ৯ উইকেটে হারানোর হতাশায়। তবে শেষ বেলায় স্পিনাররা যেভাবে বল করেছেন তাতে অবশ্য আশার আলো দেখেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক