এবার ভারমুক্ত সানির প্রমাণের অপেক্ষা

বড় একটা পরীক্ষায় উতরে যাওয়ায় খুশি আরাফাত সানি। তবে উচ্ছ্বাসে ভেসে যেতে রাজি নন এই বাঁহাতি স্পিনার। জানেন, জাতীয় দলে নিজের জায়গা ফিরে পেতে আবারও নতুন বোলিং অ্যাকশনে নিজেকে প্রমাণ করে আসতে হবে তাকে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2016, 03:33 PM
Updated : 23 Sept 2016, 03:34 PM

বোলিং অ্যাকশনের শুদ্ধতার সনদ পেয়েছেন সানি ও তাসকিন আহমেদ। শুক্রবার বিকেলে সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, ব্রিজবেনের পরীক্ষায় বৈধ প্রমাণিত হয়েছে বাংলাদেশের দুই বোলারের বোলিং অ্যাকশন।

বোলিং অ্যাকশনে খুব বেশি পরিবর্তন করতে হয়নি তাসকিনকে। এই পেসারের কার্যকারিতা কমার শঙ্কা খুব কম। তাই আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের দলে জায়গা পাচ্ছেন তাসকিন। বাঁহাতি স্পিনার সানির ফেরার পথ ততটা সহজ হবে না বলে আগেই আভাস দিয়েছিলেন নির্বাচকরা।

অন্যতম নির্বাচক হাবিবুল বাশার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে আগেই জানিয়েছিলেন, ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করেই ফিরতে হবে সানিকে।

বোলিং অ্যাকশন অনেকটাই বদলাতে হয়েছে সানিকে। নতুন অ্যাকশনে খুব বেশি বোলিং করেননি অভিজ্ঞ এই বাঁহাতি স্পিনার। আপাতত নির্বাচকরা সময় দিতে চান তাকে। ঘরোয়া ক্রিকেটে ভালো করলে ফেরার পথ খোলা বলে আশাও দেখিয়েছিলেন বাশার।

প্রাথমিক প্রতিক্রিয়ায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সানি জানান, আপাতত জাতীয় দল নিয়ে ভাবছেন না তিনি। ঘরোয়া ক্রিকেটে ভালো করার দিকেই তার মনোযোগ। আপাতত তার ভাবনা জুড়ে কেবল আগামী রোববার থেকে শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগ।

“অবশ্যই খুব ভালো লাগেছে। খুব টেনশনে ছিলাম। বড় একটা ঝামেলা থেকে বাঁচলাম। এখন খুব শান্তি লাগছে।”

“আপাতত ইংল্যান্ড সিরিজ নিয়ে ভাবছি না। জাতীয় লিগটা আগে খেলি। পরেররটা পরে চিন্তা করা যাবে। জাতীয় দলের ভাবনটা এখন মাথায় নেই।”

অবৈধ বোলিং অ্যাকশনের জন্য ১৯ মার্চ নিষিদ্ধ হন সানি ও তাসকিন। গত ৮ সেপ্টেম্বর ফেরার পরীক্ষাও এক সঙ্গেই দেন এই দুই জনে। টানা পরিশ্রমের ফল পাওয়ায় নিজের সন্তুষ্টির কথা জানান সানি।

“এটা আমার জন্য অনেক বড় একটা পরীক্ষা ছিল। আর এতে আমি উতরে গেছি। কয়েক মাস ধরে আমি পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলাম। শেষ পর্যন্ত আবার বোলিংয়ের অনুমতি পেয়েছি, এটা দারুণ।”

“একই পরিস্থিতির মধ্য দিয়ে তাসকিনকেও যেতে হয়েছে। ওর সাথে এখনও কথা হয়নি। কিছুক্ষণ আগেই খবর শুনেছি। এটা আমার ক্যারিয়ারকে সামনের দিকে এগিয়ে নেবে।”

এর আগে নিষিদ্ধ হওয়ার পর অ্যাকশন শুধরে বোলিংয়ে ফিরেছিলেন বাংলাদেশের দুই স্পিনার আব্দুর রাজ্জাক ও সোহাগ গাজী। ফেরার পর পারফরম্যান্স ভালোও হয়েছিল রাজ্জাকের, তবে বিবর্ণ হয়ে যান গাজী। অ্যাকশন শোধরানোর পর সানি কেমন করবেন তা সময়ই বলে দেবে।