ফিটনেসে জোর দিয়ে শুরু এইচপি ক্যাম্প

ঈদের ছুটির পর নিজেদের মতো করে ফিটনেস ট্রেনিং শুরু করেছেন বেশ কয়েকজন ক্রিকেটার। তবে রোববার সকালে সত্যিকার অর্থেই ক্রিকেটারদের কলতানে মুখরিত হলো বিসিবি একাডেমি ভবন ও জিমনেসিয়াম। শুরু হয়েছে হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্প।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2016, 10:13 AM
Updated : 17 July 2016, 10:13 AM

২৫ জন ক্রিকেটার নিয়ে শুরু হলো এই বছরের ক্যাম্প। আগেও সব সময় দারুণ ফলপ্রসূ হয়েছে এইচপি ক্যাম্প। এবারও ভালো কিছু হবে, আশাবাদী বিসিবি কর্তারা।

ক্যাম্পের শুরুর দিকটায় থাকছে ফিটনেস নিয়ে কাজ। আপাতত তাই নতুন নিয়োগ পাওয়া স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ কোরি বকিং থাকছেন ক্যাম্পের তত্ত্বাবধানে। এর আগে এই অস্ট্রেলিয়ান ছিলেন ওয়েস্ট টাইগার্স রাগবি লিগ ক্লাবের ফিজিক্যাল পারফরম্যান্স ম্যানেজার। স্ট্রেংথ অ্যান্ড কন্ডিশনিং কোচ ছিলেন বিগ ব্যাশে সিডনি থান্ডার ও বিলুপ্ত হওয়া আইসিএলে চেন্নাই সুপারস্টার্সে।

ক্যাম্পের প্রথম দিনে ছিল কুশলাদি বিনিময় আর হালকা ফিটনেস ট্রেনিং। পরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কোচ জানালেন ক্যাম্প নিয়ে পরিকল্পনা।

“আমাদের ক্যাম্পটি সংক্ষিপ্ত সময়ের। সেভাবেই পরিকল্পনা সাজানো হয়েছে। প্রথম ধাপে থাকছে ফিটনেস নিয়ে নিবিড় কাজ। এরপর সবার ব্যক্তিগত স্কিল নিয়ে কাজ করা হবে। ম্যাচের পরিস্থিতিতে অনুশীলন হবে। শেষ দিকে থাকবে কিছু ম্যাচ খেলা।”

স্কোয়াডের বেশ কয়েকজনের এই ধরনের ক্যাম্প বা ফিটনেস নিয়ে নিবিড় কাজের সঙ্গে পরিচয় নেই। বকিং জানালেন, তাদের জন্য থাকবে আলাদা সূচি।

“ফিটনেস নিয়ে কয়েকটি পর্যায় থাকবে আমাদের। প্রাথমিকভাবে মনে হয়েছে, কয়েকজন খুব ভালো অবস্থায় আছে। কয়েকজনের ফিটনেস নিয়ে অনেক কাজের প্রয়োজন আছে। ওদের উন্নতির জন্য আলাদা করে ব্যক্তিগত প্রোগ্রাম করে দেওয়া হবে।”

বকিংয়ের বিশ্বাস, ভবিষ্যতে জাতীয় দলের জন্য কিছু রসদের জোগান দিতে পারবে এবারের ক্যাম্প।

“পরিকল্পনা হলো এই ক্রিকেটারদের অন্তত কয়েকজনকে জাতীয় দলের জন্য প্রস্তুত করে তোলা। আগামী মাস দুয়েকে এটিই আমাদের লক্ষ্য।”

বকিংয়ের সঙ্গে থাকছেন বেশ কয়েকজন স্থানীয় কোচ। এইচপির মূল কোচ হিসেবে নিয়োগ পাওয়া অস্ট্রেলিয়ার সাইমন হেলমট এখন ব্যস্ত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। সেখানে ত্রিনবাগো নাইট রাইডার্সের কোচ। অগাস্টের প্রথম দিকে ঢাকায় আসার কথা তার।

এইচপি স্কোয়াড:

টপ অর্ডার ব্যাটসম্যান: সাদমান ইসলাম, মেহেদি মারুফ, আব্দুল মজিদ।

মিডল অর্ডার ব্যাটসম্যান: মেহেদি হাসান মিরাজ, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, আল আমিন, তাসামুল হক, সালমান হোসেন।

অলরাউন্ডার: মেহেদি হাসান, সাইফুদ্দিন, আলাউদ্দিন বাবু।

স্পিন বোলার: সানজামুল ইসলাম, নূর হোসেন মুন্না, তানভীর হায়দার, সাকলাইন সজিব।

পেস বোলার: আশিকুজ্জামান, মেহেদি হাসান রানা, শুভাশিস রায়, নূর আলম সাদ্দাম, আবু হায়দার রনি, দেওয়ান সাব্বির, এবাদত হোসেন চৌধুরী।

উইকেটকিপার: জাকির হাসান, ইরফান শুক্কুর।