দ. আফ্রিকার কেন্দ্রীয় চুক্তিতে ৫ নতুন মুখ

আগের চুক্তি থেকে বাদ পড়েছেন ইয়ানেমান মালান ও আন্দিলে ফেলুকওয়ায়ো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2023, 10:34 AM
Updated : 11 March 2023, 10:34 AM

২০২৩-২৪ মৌসুমের কেন্দ্রীয় চুক্তিতে খেলোয়াড় সংখ্যা বাড়িয়ে ১৬ থেকে ২০ জন করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। প্রথমবার চুক্তিতে জায়গা পেয়েছেন ট্রিস্টান স্টাবস, মার্কো ইয়ানসেন, বিয়ন ফোরটান, সিসান্ডা মাগালা ও রায়ান রিকেলটন।

২০২১ সালে কোলপ্যাক চুক্তি থেকে ফেরার পর প্রথমবার কেন্দ্রীয় চুক্তিতে এসেছেন ওয়েইন পার্নেল। আগের চুক্তি থেকে এবার নেই তিন জন। এর মধ্যে বাদ পড়েছেন ইয়ানেমান মালান ও আন্দিলে ফেলুকওয়ায়ো। গত জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ায় স্বাভাবিকভাবে চুক্তিতে নেই ডোয়াইন প্রিটোরিয়াস।

চুক্তিতে থাকা খেলোয়াড়দের মধ্যে কুইন্টন ডি কক ও ডেভিড মিলার খেলেন কেবল সাদা বলের ক্রিকেটে। দুজনই গত বছর লাল বলের ক্রিকেটকে বিদায় বলে দেন। এ ছাড়া জাতীয় দলের হয়ে কেবল টেস্ট খেলেন ডিন এলগার ও কিগান পিটারসেন। বাকিরা সবাই ঘরোয়া ক্রিকেটে সব সংস্করণেই খেলেন এবং সেই ভিত্তিতেই তারা জাতীয় দলের জন্য বিবেচিত হবেন।

দক্ষিণ আফ্রিকা বর্তমানে ২০২১-২৩ চক্রের টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ টেস্ট খেলছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। এই চক্রে তৃতীয় হতে পারে তারা। আগামী ডিসেম্বরে দেশের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজের আগে আর কোনো টেস্ট নেই তাদের। বছরের বাকি সময়ে কেবল সাদা বলের ক্রিকেটে মনোযোগ থাকবে দলটির।

ভারতে অনুষ্ঠেয় এই বছরের ওয়ানডে বিশ্বকাপে এখনও সরাসরি জায়গা করে নিতে পারেনি প্রোটিয়ারা। আগামী ৩১ মার্চ ও ২ এপ্রিল আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগের দুটি ওয়ানডে তারা খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। সরাসরি বিশ্বকাপে খেলতে ম্যাচ দুটি জিততেই হবে তাদের।  

দক্ষিণ আফ্রিকার কেন্দ্রীয় চুক্তির তালিকা:

টেম্বা বাভুমা, কুইন্টন ডি কক, ডিন এলগার, বিয়ন ফোরটান, রিজা হেনড্রিকস, হাইনরিখ ক্লাসেন, মার্কো ইয়ানসেন, সিসান্ডা মাগালা, কেশভ মহারাজ, এইডেন মারক্রাম, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, আনরিক নরকিয়া, ওয়েইন পার্নেল, কিগান পিটারসেন, কাগিসো রাবাদা, রায়ান রিকেলটন, তাবরাইজ শামসি, ট্রিস্টান স্টাবস, রাসি ফন ডার ডাসেন।