‘তাসকিনের বয়স হচ্ছে, তাকে যত্নে সামলাতে হবে’

টেস্ট থেকে কিছু সময়ের জন্য বিরতি চাওয়া এই পেসারকে বেছে বেছে ম্যাচ খেলানোর পরামর্শ দিলেন বিপিএল দল দুর্দান্ত ঢাকার কোচ ও বিসিবি পরিচালক খালেদ মাহমুদ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 01:47 PM
Updated : 4 Feb 2024, 01:47 PM

তাসকিন আহমেদ টেস্ট ক্রিকেট থেকে সাময়িক বিরতি চাওয়ায় অবাক হননি খালেদ মাহমুদ। বরং তার এখন যে বয়স, তাতে ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় তার হয়েছে বলেই মনে করেন এই বিসিবি পরিচালক। সামনের দিনগুলিতে তাকে বেছে বেছে ম্যাচ খেলানোর পরামর্শও দিলেন বিপিএল দল দুর্দান্ত ঢাকার কোচ।

দেশের ক্রিকেট যদিও এখন বুঁদ বিপিএলে, তবে ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টির আসরের মধ্যেই টেস্ট ক্রিকেটের নাড়া দিয়েছেন তাসকিন। ‘কিছু সময়ের জন্য’ টেস্ট থেকে বিরতি নিতে চান বলে আনুষ্ঠানিকভাবে তিনি জানিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগকে।

ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন, বিপিএল শেষে তাসকিনের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগামী মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ থেকে তাকে বিশ্রাম দেওয়া একরকম নিশ্চিত বলেই ইঙ্গিত দিয়েছেন জালাল ইউনুস।

মূলত চোটপ্রবণ শরীরের কারণেই তাসকিনের এই সিদ্ধান্ত। আন্তর্জাতিক ক্যারিয়ার শুরুর আগে থেকেই চোটের সঙ্গে তার সখ্য। বাংলাদেশ দলে আসার পরও চোটের সঙ্গে নিয়মিত লড়তে হচ্ছে তাকে। সবশেষ গত ওয়ানডে বিশ্বকাপে তার কাঁধের পুরোনো চোট মাথাচাড়া দেয় আবার। বিশ্রাম নিয়ে, পরে পুনর্বাসন শেষ করে বিপিএল দিয়ে তিনি ফিরেছেন।

বিপিএলে মাঠের ভেতরে-বাইরে তাসকিনকে কাছ থেকেই দেখছেন খালেদ মাহমুদ। রোববার মিরপুরে দুর্দান্ত ঢাকার অনুশীলন শেষে সংবাদমাধ্যমে মুখোমুখি হয়ে তিনি বলেন, এই ফাস্ট বোলারের চাওয়ার পেছনের কারণ তিনি অনুধাবন করতে পারছেন।

“এটা তাসকিনের ব্যক্তিগত ব্যাপার। সে নিজেই সিদ্ধান্ত নেবে। যেহেতু তাসকিনের বয়সও হচ্ছে, এখন তো আর ২৫-২৬ বছর বয়স নয়। হয়তো সেটা চিন্তা করবে যে, কতটুকু পারবে সে।”

আর দুই মাস পর ২৯ বছর পূর্ণ হবে তাসকিনের। চোট তাকে পুরোপুরি ছেড়ে যায়নি সেভাবে কখনোই। এখন অনেকটা ফিট হলেও একটা মাত্রায় নিজেকে ‘ম্যানেজ’ করতে হয় তার নিয়মিতই। বিপিএলে খেলছেন সেভাবেই। ক্যারিয়ারজুড়েই হয়তো এটা করে যেতে হবে।

তাকে নিয়ে বাংলাদেশ ক্রিকেটের দায়িত্বও মনে করিয়ে দিলেন খালেদ মাহমুদ। বিশেষ করে, এই বছরে যেহেতু বাংলাদেশের খেলা অনেক, তাই বেছে বেছে তাকে খেলানোর পরামর্শ দিলেন তিনি।

“তাসকিনকে এখন যত্নে সামলাতে হবে। কারণ এই বছর অনেক টেস্ট ম্যাচ আছে, অনেক খেলা আছে। ওকে এখন সাবধানতায় সামলানোই সবচেয়ে ভালো হবে।”

“যেমন ওকে যেখানে প্রয়োজন নেই, নতুন একটা ছেলেকে আমরা পরখ করতে পারি, সেখানে তাসকিনকে না খেলানোই ভালো। গুরুত্বপূর্ণ সিরিজ বা বিশ্বকাপের মতো বড় আসর, এসব জায়গায় যেন আমরা ফিট তাসকিনকে পাই। তাসকিন থাকলে হয়তো অনেক ম্যাচই জিততে সহায়তা করবে।”

এবারের বিপিএলে অবশ্য এখনও পর্যন্ত খালেদ মাহমুদের কোচিংয়ে দুর্দান্ত ঢাকার ৫ ম্যাচের সবকটিতে খেলতে দেখা গেছে তাসকিনকে।