বর্ণবাদের দায়ে ব্যালেন্স-ব্রেসনানদের নিষেধাজ্ঞা ও জরিমানা

এছাড়াও শাস্তি পেয়েছেন অ্যান্ড্রু গল, ম্যাথু হগার্ড, রিচার্ড পাইরাহ, জন ব্লেইন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2023, 04:21 PM
Updated : 26 May 2023, 04:21 PM

কাউন্টি ক্লাব ইয়র্কশায়ারে আজিম রফিককে উদ্দেশ্য করে বর্ণবাদী ঘটনায় শুনানির পর রায় ঘোষণা করেছে ইসিবির ক্রিকেট ডিসিপ্লিনারি কমিটি (সিডিসি)। বর্ণবাদী ও বৈষম্যমূলক আচরণের জন্য গ্যারি ব্যালান্স ও টিম ব্রেসনানসহ ক্লাবটির সাবেক ছয় ক্রিকেটার-কোচ নিষেধাজ্ঞা ও জরিমানার শাস্তি পেয়েছেন।

এই নিষেধাজ্ঞাগুলো শুধুমাত্র ইসিবির তত্ত্বাবধানে পরিচালিত যে কোনো খেলার ক্ষেত্রে প্রযোজ‍্য হবে।

গত মাসে অবসর নেওয়া ব্যালান্সকে ৩ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি ৬ ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। শুনানির আগেই নিজের দোষ স্বীকার করে নেন ইংল্যান্ড ছেড়ে জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা বাঁহাতি ব্যাটসম্যান।

ইংল্যান্ডের দুই সাবেক ক্রিকেটার ম্যাথু হগার্ড ও ব্রেসনানকে ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। পাশাপাশি ৪ ম্যাচ নিষেধাজ্ঞা পেয়েছেন ব্রেসনান।

ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গলকে ৬ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি কোচিং থেকে ৬ সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়েছে। অবশ্য ক্লাব থেকে চাকরি হারানোর পর আর খেলাটির সঙ্গে জড়িত নন তিনি।

এছাড়া জেলের সহকারী রিচার্ড পাইরাহ ও স্কটল্যান্ডের সাবেক পেসার জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে।

শাস্তি পাওয়া সবাইকে তিরস্কৃত করে নিজ নিজ খরচে ইসিবির বর্ণবাদ ও বৈষম্যবিরোধী প্রোগ্রামের কোর্স করার আহ্বান জানিয়েছে ইসিবি।

গত মাসে তাদের বিরুদ্ধে আলাদা মাত্রার শাস্তির সুপারিশ করেছিল ইসিবি। সিডিসির রায়ে ওই সুপারিশের চেয়ে কম মাত্রার শাস্তিই পেয়েছেন তারা।

আগামী ৯ জুন পর্যন্ত এই শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবেন তারা।