৩৩ বছর পর ভারত-অস্ট্রেলিয়ার ৫ টেস্টের সিরিজ

আগামী নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজও খেলবে অস্ট্রেলিয়া।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2024, 09:24 AM
Updated : 26 March 2024, 09:24 AM

সেই ১৯৯১-৯২ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্টের সিরিজ খেলেছিল ভারত। তিন দশকের বেশি সময় পর ফের পাঁচ টেস্টের সিরিজ খেলবে দল দুটি। আগামী নভেম্বরে যার শুরুটা হবে পার্থে।  

ঘরের মাঠে অস্ট্রেলিয়ার আগামী গ্রীষ্মের সূচি মঙ্গলবার প্রকাশ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। বোর্ডার-গাভাস্কার ট্রফি নামকরণের পর এই প্রথম পাঁচ টেস্টের সিরিজ খেলবে ভারত ও অস্ট্রেলিয়া। 

পার্থ স্টেডিয়ামে আগামী ২২ নভেম্বর শুরু হবে প্রথম টেস্ট। এই মাঠে এখন পর্যন্ত চার টেস্ট খেলে সবগুলোই জিতেছে অস্ট্রেলিয়া, ২০১৮ সালের ডিসেম্বরে যার প্রথমটি ছিল ভারতের বিপক্ষে। 

অ্যাডিলেইডে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৬ ডিসেম্বর। এই ম্যাচটি হবে দিবা-রাত্রির, গোলাপি বলে। ১৪ ডিসেম্বর ব্রিজবেনে শুরু তৃতীয় টেস্ট। মেলবোর্নে বক্সিং ডে টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ৩ জানুয়ারি শুরু হবে শেষ টেস্ট। 

অস্ট্রেলিয়ার মাটিতে নিজেদের সবশেষ দুটি টেস্ট সিরিজই ২-১ ব্যবধানে জিতেছে ভারত। এবার তাদের সামনে সিরিজ জয়ের হ্যাটট্রিকের হাতছানি। 

এই সিরিজের আগে নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টিও খেলবে অস্ট্রেলিয়া। ৪ নভেম্বর মেলবোর্নে ওয়ানডে দিয়ে শুরু হবে এই সিরিজ।