কোভিডে আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ২৩৯

এক দিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরও কমে ৪ দশমিক ৩৪ শতাংশ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 10:36 AM
Updated : 9 August 2022, 10:36 AM

গত একদিনে দেশে আরও ২৩৯ জন কোভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে একজনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৫০৪টি নমুনা পরীক্ষা করে এই ২৩৯ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। আগের দিন রোববার ২৯৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল।

গত এক দিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আরও কমে ৪ দশমিক ৩৪ শতাংশ হয়েছে। আগের দিন শনাক্তের হার ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ৭ হাজার ৮৭০ জন হয়েছে। তাদের মধ্যে ২৯ হাজার ৩০৮ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।

গত ২৪ ঘণ্টায় ৪৮৯ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৪৯ হাজার ১৫৪ জন।

নতুন শনাক্ত ২৫৩ জনের মধ্যে ১১৮ জনই ঢাকা জেলার বাসিন্দা। দেশের ৬৪ জেলার মধ্যে ৩৫ জেলায় গত এক দিনে কোনো নতুন রোগী ধরা পড়েনি। ফরিদপুরে যে পুরুষের মৃত্যু হয়েছে, তার বয়স ছিল আশি বছরের বেশি।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

বিশ্বে করোনাভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬৪ লাখ ২০ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫৮ কোটি ৫৪ লাখের বেশি।