জ্বালানি ও দ্রব্যমূল্যের উর্ধ্বগতির প্রতিবাদ ঢাবি সাদা দলের

দীর্ঘদিনের অব্যবস্থাপনা, দুর্নীতি, রেন্টাল ও কুইক রেন্টালের নামে অর্থ পাচার বিদ্যুৎ খাতে বিপর্যয় ডেকে এনেছে বলে দাবি বিএনপি সমর্থক শিক্ষকদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 03:21 PM
Updated : 16 August 2022, 03:21 PM

জ্বালানি তেল ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপি সমর্থক শিক্ষকদের সংগঠন সাদা দল।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে অপরাজেয় বাংলার সামনে এ প্রতিবাদ কর্মসূচির আয়োজন করে দলটি।

এতে দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফর রহমান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় জাতির বিবেক, মুক্তবুদ্ধি চর্চার কেন্দ্র। জাতির যে কোনো ক্রান্তিলগ্নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা দিক-নির্দেশনা দিয়েছে।

"বর্তমানেও বাংলাদেশের যে পরিস্থিতি সেটি জাতির একটি ক্রান্তিলগ্ন। স্বাধীনতার পর এরকম ক্রান্তিলগ্ন আর এ দেশের মানুষ দেখেনি। আমরা জনগণের ভোগান্তির কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের বিবেকবান শিক্ষকরা এখানে দাঁড়িয়েছি।"

বিদ্যুৎ খাত নিয়ে তিনি বলেন, “এ বিপর্যয় একদিনে ঘটেনি। এটা অনেক দিনের। দীর্ঘদিন বিদ্যুৎ খাতের অব্যবস্থাপনা, চুরি-ডাকাতি, রেন্টাল ও কুইক রেন্টালের নামে যে টাকা পয়সা পাচার করা হয়েছে কিংবা দিয়ে দেওয়া হয়েছে, এর সমন্বিত প্রভাব আজকের এই বিপর্যয় ডেকে এনেছে। ফলে দেশের যে উৎপাদন, তাতে প্রভাব পড়েছে। যেটি জনগণের দূর্ভোগে পরিণত হয়েছে।”

দলের সাবেক আহ্বায়ক ও পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ওবায়দুল ইসলাম আন্দোলনের সুযোগ দেওয়া নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে বলেন, “কয়েকদিন আগে সরকার বলেছে এখন যারা আন্দোলন করতে চায় তাদের আন্দোলন করতে দেওয়া হোক। আন্দোলন করলে তারা বাধা দেবে না। প্রয়োজনে তারা প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করলেও তাদের চায়ের দাওয়াত দেওয়া হবে।এই সমস্ত কথা হলো মুখে মধু আর অন্তরে বিষ।”

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সাদা দলের কেন্দ্রীয় প্রতিনিধি ও অ্যাকাউন্টিং বিভাগের সহযোগী অধ্যাপক আল আমিনের সঞ্চালনায় মানববন্ধনে ফিন্যান্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী, সাদা দলের সাবেক আহ্বায়ক ও রসায়ন বিভাগের অধ্যাপক আব্দুস সালাম, রসায়ন বিভাগের অধ্যাপক মো. এমরান কাইয়ুম বক্তব্য দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক