সোনার বার আনা যাবে অর্ধেক, দিতে হবে দ্বিগুণ শুল্ক

অনুমোদিত সীমার বেশি স্বর্ণ বহন করলে শাস্তির বিধান স্পষ্ট করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 11:50 AM
Updated : 1 June 2023, 11:50 AM

বিদেশ থেকে যাত্রীদের লাগেজে স্বর্ণের বার আনার সীমা কমিয়ে অর্ধেক করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেইসঙ্গে যাত্রীদের স্বর্ণের বার আনার শুল্কও দ্বিগুণ করার কথা বলেছেন।

যাত্রী (অপর্যটক) ব্যাগেজ (আমদানি) বিধিমালা ২০১৬ এর বিধি-৩ এর উপ-বিধি (১০) অনুযায়ী, এতদিন শুল্ক-কর পরিশোধ করে প্রত্যেক যাত্রী বিদেশ থেকে ২৩৪ গ্রাম ওজনের সোনার বার আনতে পারতেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপিত বাজেট প্রস্তাবে তা কমিয়ে ১১৭ গ্রাম (১০ ভরি প্রায়) করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর বেশি স্বর্ণ বহন করলে শাস্তির বিধান স্পষ্ট করার প্রস্তাবও তিনি করেছেন।

অর্থমন্ত্রী বলেন, “দেশে মূল্যবান বৈদেশিক মুদ্রার প্রবাহ বৃদ্ধি করার লক্ষ্যে উক্ত স্বর্ণের পরিমাণ ২৩৪ গ্রামের পরিবর্তে ১১৭ গ্রাম করার প্রস্তাব করছি।”

এর অতিরিক্ত ওজনের স্বর্ণের বার আনার ক্ষেত্রে কী শাস্তি হতে পারে তা নিয়ে সুস্পষ্ট বিধান না থাকায় অর্থমন্ত্রী অতিরিক্ত স্বর্ণ বাজেয়াপ্ত করা ও বিদ্যমান ব্যাগেজ বিধিমালা সংশোধন করার প্রস্তাব করেছেন।

এতদিন একজন যাত্রী বিদেশে থেকে আসার সময় স্বর্ণের বার আনলে ব্যাগেজ বিধিমালার আওতায় প্রতি ১১ দশমিক ৬৬৪ গ্রামের (১ ভরি) জন্য দুই হাজার টাকা শুল্ক-কর দিতে হত। মন্ত্রী এই শুল্ক-কর বাড়িয়ে চার হাজার টাকা করার প্রস্তাব করেছেন।