রেমিটেন্সে কমলো, রপ্তানিতে বাড়ল ডলারের দর

রপ্তানিতে নতুন দর সোমবার থেকে কার্যকর হলেও রেমিটেন্সের দর আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2022, 05:32 PM
Updated : 23 Oct 2022, 05:32 PM

ব্যবসায়ীদের দাবির মুখে রপ্তানি বিলে ৫০ পয়সা বাড়িয়ে ডলারের নতুন দর নির্ধারণ করা হয়েছে; তবে রেমিটেন্সে তা কমানো হয়েছে একই পরিমাণ।

রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের নতুন দর সোমবার থেকে কার্যকর হলেও রেমিটেন্সের দর আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে।

রোববার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলার  অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

ঢাকার মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠক শেষে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম জানান, বৈঠকে রেমিটেন্সে প্রতি ডলার সর্বোচ্চ ১০৭ টাকা এবং রপ্তানি বিল নগদায়নে ৯৯ টাকা ৫০ পয়সা দর নির্ধারণ করা হয়েছে।

আগের সিদ্ধান্ত অনুযায়ী ডলারের বিনিময় হার সময়ে সময়ে পুর্ননির্ধারণেরও কথাও জানান তিনি।

রেমিটেন্সের টাকা নগদায়নের ক্ষেত্রে এর আগে গত ২৬ সেপ্টেম্বর রেমিটেন্সের দর নির্ধারণ করা হয়েছিল ১০৭ টাকা ৫০ পয়সা এবং রপ্তানি আয়ে তা ছিল ৯৯ টাকা।

রোববারের সভার সিদ্ধান্ত অনুযায়ী, আমদানির এলসি খোলার ক্ষেত্রে ডলারের দর আগের মতই নির্ধারণ করা হবে রেমিটেন্স ও রপ্তানির বিনিময় হারের গড় করে। এক্ষেত্রে ব্যাংকগুলো সর্বোচ্চ গড় হারের সঙ্গে অতিরিক্ত এক টাকা বেশি নিতে পারবে; অর্থাৎ স্প্রেড সীমা হবে এক টাকা।

ডলারের নতুন দর নির্ধারণের বিষয়ে বাফেদার চেয়ারম্যান আফজাল করিম জানান, আমদানি পর্যায়ে ডলারের উপর চাপ কিছুটা কমে আসায় রপ্তানিতে দর বাড়ানো হয়েছে।

নানা কারণে সংকট তৈরি হলে ডলারের সরবরাহ বাড়াতে গত ৩০ জুন বিনিময় হার নির্ধারণ বাজারের উপর ছেড়ে দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর মুদ্রা বাজারে অস্থিরতা কমাতে কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্ত মেনে বিদেশি এক্সচেঞ্জ হাউজ থেকে ডলার কেনাবেচায় গত ১১ সেপ্টেম্বর প্রথম বারের মত অভিন্ন দর ঘোষণা করে বাফেদা ও এবিবি।