বইমেলায় বিকাশে মূল্য পরিশোধে সর্বোচ্চ ১০০ টাকা ছাড়

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য মাসজুড়ে চলবে বই সংগ্রহ ও বিতরণ কর্মসূচি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2024, 01:45 PM
Updated : 1 Feb 2024, 01:45 PM

একুশে বইমেলায় আগের ছয় বছরের ধারাবাহিকতায় এবারও সহযোগী হিসেবে থাকছে মোবাইল ফোনে আর্থিক সেবাদাতা কোম্পানি বিকাশ।

মেলা থেকে বই কেনায় বিকাশে অর্থ পরিশোধে কোম্পানিটি ‘ডিসকাউন্ট কুপন ও ইনস্ট্যান্ট ক্যাশব্যাক’ সুবিধা দেওয়ার ঘোষণাও দিয়েছে।

বৃহস্পতিবার বিকাশের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মেলায় বই কেনার সময় বিকাশ অ্যাপে ইংরেজিতে ‘এমইএলএ২৪’ কুপন কোড যোগ করে অর্থ পরিশোধে ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে, তবে তা হবে সর্বোচ্চ ১০০ টাকা।

একইভাবে ‘ইউএসএসডি’ এর মাধ্যমে পরিশোধে পাওয়া যাবে ৫ শতাংশ ইনস্ট্যান্ট ক্যাশব্যাক; সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত। এসব ছাড়ের সম্পর্কে বিস্তারিত জানা যাবে বিকাশের ওয়েবসাইটে।

এছাড়া মেলা প্রাঙ্গণে বিশ্রামের স্থানের পাশেই থাকবে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বই সংগ্রহের বুথ, যেখানে পাঠক-লেখক-প্রকাশকরা অনুদান হিসেবে নতুন বা পুরোনো বই দিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যারা বই অনুদান দেবেন, তাদের জন্য থাকবে ফটোবুথ, বুথে তোলা ছবি দিয়ে তৈরি করা হবে ফটো কোলাজ, যা প্রতিদিন দেখানো হবে বড় স্ক্রিনে। যারা ঢাকার বাইরে আছেন, তারা স্থানীয় বিকাশ গ্রাহক সেবাকেন্দ্রে গিয়েও বই দিয়ে আসতে পারবেন।

বিকাশ জানায়, বই সংগ্রহ কার্যক্রমের আওতায় ২০২০ থেকে ২০২৩ সাল পর্যন্ত বইমেলায় আসা দর্শনার্থী ও বিকাশের যৌথ উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুসহ বিভিন্ন শ্রেণী-পেশার পাঠকদের জন্য ১ লাখ ৪৭ হাজার বই সংগ্রহ করে দেশজুড়ে বিভিন্ন লাইব্রেরিতে বিতরণ করা হয়েছে।

২০২৩ সালের মত এবারও বিকাশ এর এই বই সংগ্রহ ও বিতরণ কার্যক্রমে সহযোগিতায় যুক্ত আছে প্রথম আলো ট্রাস্ট।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেলায় জাতীয় পরিচয়পত্র সঙ্গে এনে বিকাশ এর বুথ থেকে তাৎক্ষণিক অ্যাকাউন্ট খোলা যাবে।