মূল্যছাড়ে রাশিয়ার কাছ থেকে তেল কেনার কথা ভাবছে ভারত

ইউক্রেইনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর কঠোর অবরোধের মধ্যে দেশটি থেকে ছাড় দেওয়া মূল্যে অপরিশোধিত জ্বালানি তেলসহ অন্যান্য পণ্য কেনার কথা ভাবছে ভারত। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 12:11 PM
Updated : 14 March 2022, 12:11 PM

বার্তাসংস্থা রয়টার্সের একটি প্রতিবেদনে ভারতীয় কর্মকর্তাদের বরাত দিয়ে বলা হয়, তেলসহ অন্যান্য পণ্যের মূল্য পরিশোধে ভারতীয় মুদ্রা রুপি এবং রুশ মুদ্রা রুবলে লেনদেনের উপায় বের করার কাজ চলছে।

ভারতে মোট চাহিদার ৮০ শতাংশ তেলই আমদানি করতে হয়। এর মধ্য ২ থেকে ৩ শতাংশ আসে রাশিয়া থেকে। তবে এ বছর তেলের দাম ৪০ শতাংশ বেড়ে যাওয়ায় আমদানি বাড়িয়ে দাম কমানোর পথ খুঁজছে দেশটির সরকার।

সরকারি একজন কর্মকর্তা বলেন, “তেলসহ অন্যান্য পণ্যের দামে অনেক ছাড় দিয়েছে রাশিয়া। আমাদের অবশ্য ট্যাংকার, বিমা, এবং ব্লেন্ডেড তেলসহ বেশ কিছু বিষয় মীমাংসা করতে হবে। এরপর আমরা মূল্যছাড়ের প্রস্তাব গ্রহণ করব।”  

অবরোধের জটিলতা এড়াতে আন্তর্জাতিক বেশ কিছু ক্রেতা রাশিয়ার কাছ থেকে তেল কিনছে না। তবে ভারতীয় কর্মকর্তারা বলছেন, অবরোধের কারণে তাদের দেশ তেল কেনা থেকে বিরত থাকবে না। 

নাম প্রকাশ না করার শর্তে ভারতীয় দুজন কর্মকর্তা রয়টার্সকে এসব তথ্য জানালেও কী পরিমাণ তেল কেনার প্রস্তাব পাওয়া গেছে কিংবা কতোটা মূল্যছাড় দেওয়া হয়েছে সে বিষয়ে তারা জানাননি।

এ বিষয়ে ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়ের মন্তব্য জানতে চেয়ে ইমেইল করলেও তাৎক্ষণিকভাবে এর জবাব পায়ন রয়টার্স।

বন্ধুপ্রতীম দেশগুলোকে বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তি রক্ষা করার আহ্বান জানিয়েছে রাশিয়া। প্রতিরক্ষা খাতে রাশিয়ার সঙ্গে ভারতের দীর্ঘ দিনের সম্পর্ক রয়েছে এবং ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে ভোট দানে বিরত ছিল ভারত। তবে এই সহিংসতার অবসান ঘটানোর আহ্বান জানিয়েছে দেশটি।  

একট সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, অবরোধ  এড়াতে ঋণপত্র (এলসি) এবং পেমেন্ট গ্যারান্টি ছাড়া চীনা ক্রেতাদের তেল কেনার অনুমোদন দিয়েছে রাশিয়ার রাষ্ট্রায়াত্ত তেল এবং গ্যাস কোম্পানি সুরগুটনেইফটগ্যাজ। 

প্রতিবেদনে বলা হয়, ভারতে গত এপ্রিলে শুরু হওয়া অর্থবছরে আমদানি ব্যয় বেড়ে ৫ হাজার কোটি হয়ে উঠতে পারে। ভর্তুকি ব্যয় বেড়ে যাওয়ায় রাশিয়া এবং বেলারুসের কাছ থেকে কম দামে সারের কাঁচামাল কিনতে চাইছে ভারত।

এর আগে  ৩১ মার্চ শেষ হওয়া গত অর্থবছরে দেশটির সরকার ভর্তুকি ব্যয় দ্বিগুণ করেছিল। সবশেষ গত সোমবার এ খাতে আরও  ১৪ হাজার ৯০০ কোটি রুপি (১৯৪ কোটি ডলার) বরাদ্দ দেওয়া হয়।

ভারতীয় দুজন কর্মকর্তা জানান, আগামী অর্থবছরে ভর্তুকি ব্যয় ১ লক্ষ ৫০ হাজার কোটি রুপি ধরা হলেও তা আরও ২ থেকে ৩ হাজার কোটি রুপি পর্যন্ত বাড়তে পারে বলে মনে করছে সরকার।  

একজন কর্মকর্তা বলেন, “আমরা যদি রাশিয়ার কাছ থেকে সস্তায় সার পাই তবে আমরা সেটা নেব। এটা অর্থিক বেশ কিছু উদ্বেগের উপশম করবে।”