টেক স্টার্টআপ: বাংলাদেশ-ভারত ওয়েবিনার সিরিজ শুরু

প্রযুক্তিখাতের নতুন উদ্যোগের বিভিন্ন দিক নিয়ে আলোচনায় বাংলাদেশ ও ভারতের মধ্যে ’শত বর্ষ শত আশা-রাইজ আপ’ শীর্ষক ওয়েবিনার সিরিজ শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2021, 04:46 PM
Updated : 26 July 2021, 04:46 PM

সোমবার ওয়েবিনার সিরিজের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ঢাকায় ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী।

ছয় পর্বের ওয়েবিনার সিরিজটি যৌথভাবে আয়োজন করেছে ঢাকায় ভারতীয় হাই কমিশন, আইসিটি মন্ত্রণালয়ের স্টার্টআপ বাংলাদেশ ও স্টার্টআপ ইন্ডিয়া।

উদ্বোধনীতে পলক এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশ ও ভারতের স্টার্টআপ খাতের মধ্যেকার সম্প্রসারিত এই সহযোগিতায় উভয় দেশ লাভবান হবে।

বিক্রম দোরাইস্বামী বলেন, আগামী ছয় মাসের মধ্যে রাইজ আপ প্ল্যাটফর্মটি ভারত এবং বাংলাদেশ থেকে পরামর্শদাতা, উদ্ভাবক, উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের একত্রিত করবে।

প্ল্যাটফর্মটি যৌথভাবে কার্যকর শিক্ষণের সুযোগ সৃষ্টি করবে, যা থেকে উভয় দেশের প্রতিভাবান উদ্যোক্তারা উপকার পাবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর উৎসবে যোগ দিতে এসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরকালে ৫০ জন বাংলাদেশি উদ্যোক্তাকে ভারত পরিদর্শন করার এবং দেশটির স্টার্টআপ ও উদ্ভাবনী ‘ইকোসিস্টেমের’ সঙ্গে সংযুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানানোর বিষয়টি অনুষ্ঠানে স্মরণ করেন দোরাইস্বামী।

হাই কমিশনার বলেন, “রাইজআপ সিরিজটি এই ধরনের সংযোগকে বাস্তব সহযোগিতায় পরিণত করতে সহায়তা করতে পারে।“

স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা জাবীন অনুষ্ঠান পরিচালনা করেন।

উদ্বোধনের পর ‘বাংলাদেশ ও ভারতের স্টার্টআপ ল্যান্ডস্কেপ- টেক স্টার্টআপস ট্রান্সফর্মিং দ্য ফিউচার’ বিষয়ক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

লাইটক্যাসল পার্টনার্সের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী বিজন ইসলামের সঞ্চালনায় এই পর্বে ভারত ও বাংলাদেশের স্টার্টআপ ক্ষেত্রে কর্মরত উদ্যোক্তা ও নির্বাহীরা আলোচনায় অংশ নেন।

তাদের মধ্যে মোহালির ইন্ডিয়ান স্কুল অব বিজনেসের (আইএসবি) স্টার্টআপ ইনকিউবেশন অ্যান্ড এক্সিলারেশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা যামিনী ভূষণ পাণ্ডে, ভারতের আইএসপিআরটি ফাউন্ডেশনের সহপ্রতিষ্ঠাতা এবং জাতীয় স্টার্টআপ উপদেষ্টা কাউন্সিলের সদস্য শরদ শর্মা, বাংলাদেশে চালডালের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ওয়াসিম আলীম এবং অ্যাঙ্করলেস বাংলাদেশের প্রধান নির্বাহী রাহাত আহমেদ ছিলেন।

পরবর্তীতে স্টার্টআপের নিয়ন্ত্রক পরিবেশ, সফল স্টার্টআপ তৈরির বাধা অতিক্রম করা, তহবিল সংগ্রহের কৌশল, স্টার্টআপকে আন্তর্জাতিক মণ্ডলে নিয়ে যাওয়ার কৌশল এবং বাংলাদেশ ও ভারতে স্টার্টআপের সম্ভাবনা অনুসন্ধানের বিষয়ে আরও আলোচনা হবে।

’শত বর্ষ শত আশা- রাইজ আপ’ ওয়েবিনার সিরিজটিতে সহযোগিতা করেছে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম, বাংলাদেশ স্টার্টআপ কনসোর্টিয়াম ও বিডি এয়ার।