৮ মাস পর কলকাতা গেল বিমানের ফ্লাইট

কোভিড-১৯ মহামারীর মধ্যে আট মাস বন্ধ থাকার পর ভারতের কলকাতায় বাংলাদেশ বিমানের ফ্লাইট চলাচল শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2020, 04:12 PM
Updated : 1 Nov 2020, 04:12 PM

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার উপ মহা ব্যবস্থাপক তাহেরা খন্দকার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে রোববার বিমানের একটি ফ্লাইটে ২৯ জন যাত্রী কলকাতা গেছেন। আরেকটি ফ্লাইটে কলকাতা থেকে ফিরেছেন ৩০ জন।

তাহেরা খন্দকার বলেন, তার আগে ২৯ অক্টোবর বিমান দিল্লিতে তাদের শিডিউল ফ্লাইট পরিচালনা শুরু করে। সেদিন ঢাকা থেকে ৩৬ জন যাত্রী দিল্লি গিয়েছিলেন এবং সেখান থেকে ৩০ জন যাত্রী ঢাকা ফেরেন।

কলকাতা আর দিল্লিতে ফ্লাইট পরিচালনার জন্য বিমান তাদের ৭৪ আসনের ড্যাশ-৮ মডেলের উড়োজাহাজ ব্যবহার করছে।

তাহেরা খন্দকার বলেন, “আমরা আশা করছি, দ্রুতই ভারতগামী যাত্রী সংখ্যা আরও বাড়বে।”

গত বুধবার ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ফ্লাইটের মধ্যে দিয়ে দীর্ঘদিন পর ভারতের সঙ্গে বিমান চলাচল শুরু হয়।

ফ্লাইট শুরুর পর অনেকেই ভারতে যেতে আগ্রহ দেখাচ্ছেন। তবে এখনও পর্যটক ভিসা চালু করেনি ভারত।

একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ফাতেমা আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহামারীর কারণে বিমান চলাচল বন্ধ থাকায় দীর্ঘ আট মাস ভারতে যাতায়াত করতে পারিনি। এখন বিমান চলাচল শুরু হওয়ায় সেখানে থাকা আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করতে ভারত যাব। এছাড়াও সেখানে গিয়ে ডাক্তার দেখাব বলে আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছি।”

এক বিজ্ঞপ্তিতে বিমান জানিয়েছে, ১৫ নভেম্বর তারা ঢাকা-চেন্নাই-ঢাকা রুটেও নিয়মিত যাত্রীবাহী ফ্লাইট চালাবে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বিমান কলকাতা, দিল্লি ও চেন্নাই রুটে সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করবে।

বেসামরিক বিমান চলাচল কর্তপক্ষ (বেবিচক) চেয়ারম্যান মো.মফিদুর রহমান রোববার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘এয়ার বাবল’ চুক্তিতে সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশ থেকে ভারতে বিমান চলাচল করছে।  

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যারা বাংলাদেশ থেকে ভারতে যাবেন তাদের শরীরে করোনাভাইরাসমুক্ত সনদ থাকতে হবে। বাংলাদেশ সরকার নির্ধারিত ল্যাবরেটরি থেকে যাত্রার আগের ৭২ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা করে সে সনদ নিজেদের কাছে রাখতে হবে।

কেউ ভারতে গেলেই তাকে ১৪ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে, এমন কোনো সিদ্ধান্ত নেই বলে জানান বেবিচক চেয়ারম্যান।

যেসব এয়ারলাইন্স ভারতে ফ্লাইট পরিচালনা করছে, তাদের উড়োজাহাজের আসনের যতগুলো সারি রয়েছে তার মধ্যে দুইটি আসনের সারি ফাঁকা রাখতে হচ্ছে।