একাদশে ভর্তির আবেদন ফি দেওয়া যাবে বিকাশে

টেকনিক্যাল ও ডিপ্লোমায় ভর্তির আবেদনের ক্ষেত্রে বিকাশ পেমেন্টে কোনো চার্জ প্রযোজ্য হবে না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 August 2023, 02:52 PM
Updated : 10 August 2023, 02:52 PM

চলতি বছরের একাদশ শ্রেণি, টেকনিক্যাল ও ডিপ্লোমা কারিকুলামে ভর্তি সংক্রান্ত বিভিন্ন ফি দেওয়া যাবে বিকাশে। 

বিভিন্ন শিক্ষাবোর্ডের অধীনে থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় অনলাইনে ভর্তির প্রথম পর্যায়ের আবেদন বৃহস্পতিবার শুরু হয়েছে, চলবে ২০ অগাস্ট পর্যন্ত। 

বিকাশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, প্রাথমিকভাবে নির্বাচিতরা অনলাইনে ভর্তির প্রথম পর্যায়ের আবেদনসহ পরবর্তী ধাপে শিক্ষা প্রতিষ্ঠানে রেজিস্ট্রেশনের ফিও বিকাশে পরিশোধ করতে পারবেন। 

ফি পরিশোধ করতে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশন থেকে একাদশ শ্রেণি ভর্তি ট্যাপ করে বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর দিতে হবে। তারপর ফি-এর পরিমাণ চেক করে পরের ধাপে বিকাশ পিন নম্বর দিয়ে লেনদেন সম্পন্ন করতে হবে। 

লেনদেনটি সফল হলে মেসেজ এবং ডিজিটাল রিসিট পেয়ে যাবেন আবেদনকারী। বিকাশ নম্বরে একটি এসএমএসও যাবে, যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষণ করতে হবে। বিকাশে প্রথম তিনটি ফি প্রদানের পর ভর্তি ফি-এর পেমেন্টের চার্জটি ফ্রি। 

পরবর্তী ধাপে http://xiclassadmission.gov.bd/ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে ভর্তির আবেদন সম্পন্ন করতে হবে। 

একইভাবে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশনে গিয়ে বিটিইবি সিলেক্ট করে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে টেকনিক্যাল ও ডিপ্লোমা ভর্তির জন্যও আবেদন করা যাবে। টেকনিক্যাল ও ডিপ্লোমায় ভর্তির আবেদনের ক্ষেত্রে বিকাশ পেমেন্টে কোনো চার্জ প্রযোজ্য হবে না। 

https://www.bkash.com/campaign/class-xi-admission-fee-2023 লিংকে ক্লিক করে বিকাশে ফি প্রদানের বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন শিক্ষার্থীরা।